পশ্চিমবঙ্গে ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ চলছে

Online Desk Online Desk
প্রকাশিত: ০৬:২০ এএম, ২২ এপ্রিল ২০২১

ভারতজুড়ে করোনার ঊর্ধ্বগতির মধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ চলছে। কোভিড বিধি মেনে স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

উত্তর চব্বিশ পরগনা, নদীয়া, পূর্ব-বর্ধমানসহ চারটি জেলার ৪৩টি আসনের ভোটগ্রহণ করা হবে।

এবারের দফায় ভাগ্য নির্ধারণ হবে ৩০৬ জন প্রার্থীর। মূলত তৃণমূলের ঘাঁটি হিসেবে পরিচিত এবারের সব আসন। তাই এ দফার নির্বাচনকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। ২০১৬ সালে শেষ বিধানসভা ভোটে এককভাবে এখানে নিজেদের দখল ধরে রেখেছিল দলটি।

এদিকে, করোনার প্রকোপের কারণে গত মঙ্গলবার পশ্চিমবঙ্গে চলমান বিধানসভা নির্বাচনের দফা কমানোর আরজি জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ দফা ভোট প্রক্রিয়ার ইতোমধ্যে পাঁচ দফা সম্পন্ন হয়েছে। আজ, ২৭ এবং ২৯ এপ্রিল পরের তিন দফার মধ্য দিয়ে ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করবে ভারতের নির্বাচন কমিশন। ভারতজুড়ে ভয়াবহ করোনার প্রকোপ বাড়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন। কলকাতা থেকে প্রায় সাড়ে চারশ’ কিলোমিটার দূরে উত্তরের একটি জেলায় নির্বাচনী বক্তব্য দিতে গিয়ে নির্বাচন কমিশনের উদ্দেশে বলেন, প্রয়োজনে পরের দফাগুলো কমিয়ে একটি বা দুটি দফায় ভোট করা হোক।

গত ২৭ মার্চ প্রথম দফার ভোটগ্রহণ শুরু। পরপর ৮ দফা শেষে ২ মে প্রকাশ করা হবে ১৭তম পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল।