উপসর্গ শুরুর ৫ দিনের মধ্যে ৫২ শতাংশ করোনা রোগীর মৃত্যু

Online Desk Online Desk
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ১৮ এপ্রিল ২০২১

করোনাভাইরাসের তীব্রতা আরও বেড়েছে। উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হলেও স্বল্পতম সময়ের মধ্যে রোগীদের মৃত্যু হচ্ছে। করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তির পাঁচ দিনের মধ্যে ৫২ শতাংশ করোনা রোগীর মৃত্যু হচ্ছে। এর মধ্যে ২৬ শতাংশ রোগী উপসর্গ শুরু পাঁচ থেকে ১০ দিনের মধ্যে ভর্তি হয়েছিল। ১২ শতাংশ ভর্তি হয় উপসর্গ শুরু ১১ থেকে ১৫ দিনের মধ্যে।

কোভিড পরিস্থিতি নিয়ে শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর মৃত্যু পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে।


চলতি বছরের মার্চে মৃতের সংখ্যা ছিল ৬৩৮ জন, ১৫ এপ্রিলে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ৯৪১ জনে দাঁড়ায়। মৃত্যুর সংখ্যা ৩২ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পায়।

চলতি বছরের এপ্রিল মাসে তার আগের বছরের সর্বোচ্চ হারের চেয়ে (৩০ জুন, ২০২০ মৃত্যুর সংখ্যা ৬৪ জন) প্রতিদিন ৫০ শতাংশ রোগী বেশি মৃত্যুবরণ করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ২৮১, মার্চে ৬৩৮ জন এবং এপ্রিলে ৯৪১ জন মৃত্যুবরণ করেন। ২০২০ সালের এপ্রিলে মৃত্যুবরণ করেছিল ১৬৩ জন।

করোনা পরিস্থিতি পর্যালোচনায় দেখা গেছে, ২৮ জানুয়ারি থেকে ১৫ এপ্রিল পর্যন্ত করোনা রোগীদের হাসপাতালে ভর্তির হার ছিল ৪৪ শতাংশ অর্থাৎ এ সময় আক্রান্ত রোগীদের প্রায় বড় অংশ হাসপাতালে ভর্তি হয়েছে। বাকিরা প্রাতিষ্ঠানিক (৩৩ শতাংশ) বা হোম আইসোলেশন এ থেকে চিকিৎসা গ্রহণ করেছেন।


নারী ও পুরুষের তুলনামূলক মৃত্যুর পর্যালোচনায় দেখা গেছে, গত বছরের জুলাই মাসে যখন করো না সংশ্লিষ্ট মৃত্যুহার সর্বোচ্চ ছিল সে সময়ে নারী-পুরুষের মৃত্যুর (২২৬/৯৮২) অনুপাত ছিল ১ঃ৩ঃ৫। এ বছরের এপ্রিলে দেখা গেছে নারী-পুরুষের মৃত্যুর (২৬৩/৬১৪) অনুপাত ১ঃ২ঃ২৩। অর্থাৎ গত বছরের চাইতে নারী অধিক হারে মৃত্যুবরণ করেছেন।