কানাডায় বেড়েছে করোনা সংক্রমণ, মৃত্যু ছাড়াল ২৩ হাজার

Online Desk Online Desk
প্রকাশিত: ১০:৩৯ পিএম, ০৭ এপ্রিল ২০২১

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে কানাডাতেও নতুন করে করোনার প্রকোপ বেড়েছে। এ অবস্থায় দেশটিতে করোনায় মৃত্যু বেড়ে ২৩ হাজার ১শ’ ৪১ জন হয়েছে।

কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টাতেও করোনাভাইরাস বৃদ্ধির খবর পাওয়া গেছে।


নতুন করে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিধিনিষেধ মেনে চলতে পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অন্যদিকে একাধিক সূত্র কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি নিউজ টরন্টোকে নিশ্চিত করেছে যে, অন্টারিও সরকার একটি ‘স্টে অ্যাট হোম’ অর্ডার সক্রিয়ভাবে বিবেচনা করছে। তবে আদেশটি প্রদেশব্যাপী জারি করা হবে বা অঞ্চল গতভাবে কার্যকর হবে কিনা তা স্পষ্ট নয়।

অন্টারিওতে গত পাঁচদিনে প্রায় ১৫ হাজার নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে এবং আইসিইউতেও রোগীদের চাপ বাড়ছে।

মঙ্গলবার (৬ এপ্রিল) অন্টারিও প্রদেশের প্রিমিয়ার ফোর্ড বলেন, ‘আমরা খুব দ্রুত এগিয়ে যাওয়ার জন্য আরও বিধিনিষেধ আনতে যাচ্ছি। আবারও আমরা টরন্টোর তিনটি অঞ্চল, ইয়র্ক, পিল, কোভিডের ক্ষেত্রে যেখানে ৬০ শতাংশ প্রতিনিধিত্ব করে সেখানে আমাদের দৃষ্টি নিবদ্ধ করতে হবে।’


অন্যদিকে কানাডায় টিকা সরবরাহ নিয়ে ফেডারেল সরকারের প্রতি আবারও ক্ষোভ প্রকাশ করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড।

গত সপ্তাহে টিকা সরবরাহে বিলম্ব হওয়ায় তিনি একে তামাশা বলে মন্তব্য করেন। সরবরাহ বিলম্বের বিষয়টি ফেডারেল এমপিদের জানাতে নাগরিকদের প্রতি আহ্বান জানান ডগ ফোর্ড।

উল্লেখ্য, গত বছর কানাডায় সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়াতে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ২০ হাজার ৮শ’ ৯৩ জন। আর সুস্থ হয়েছেন ৯ লাখ ৩৭ হাজার ৪৫৬ জন।