যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ২০৬৫ জনের মৃত্যু

Online Desk Online Desk
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ২১ নভেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে অতীতের সব রেকর্ড ভেঙ্গে গত ২৪ ঘণ্টায় ২০৬৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৯২ হাজারের বেশি। গতকাল শুক্রবার সকালে ওয়াশিংটন পোস্ট এই তথ্য জানায়। দ্বিতীয় ধাক্কায় ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে ১ জন করোনা রোগীর মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কোনোভাবেই করোনা সংক্রমণে লাগাম টানতে পারছে না যুক্তরাষ্ট্র। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আরও ব্যাপকভাবে জর্জরিত হচ্ছে দেশটি। চলতি মাসের শুরু থেকেই প্রতিদিন লাখের বেশি আক্রান্ত হচ্ছে দেশটিতে। দৈনিক প্রাণ হারাচ্ছে হাজারের অধিক। ব্যাপকহারে সংক্রমণ বাড়ায় নিউইয়র্কের দ্বিতীয় দফায় সকল স্কুল বন্ধের পর এবার ক্যালিফোর্নিয়াতে আজ শনিবার থেকে জারি হচ্ছে রাত্রিকালীন কারফিউ।

এদিকে সংক্রমণ বাড়ছে ভারতেও। একদিনে ৪৬ হাজারের বেশি আক্রান্ত ও ৫ শতাধিক মৃত্যু হয়েছে। দিল্লিতে মাস্ক না পড়লে দু হাজার রুপি জরিমানা করার ঘোষণা দিয়েছে প্রশাসন। ২৪ ঘণ্টায় ৩৫ হাজারের বেশি আক্রান্ত ও ৬ শতাধিক মৃত্যু হয়েছে ব্রাজিলে।

ভাইরাসে বিপর্যস্ত ইউরোপে গেল দুই সপ্তাহে মৃতের সংখ্যা ১৮ শতাংশ বেড়েছে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডেনমার্কে এক অনুষ্ঠানে ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুজ বলেন, প্রতি ১৭ সেকেন্ডে মহাদেশটিতে করোনায় প্রাণ হারাচ্ছেন একজন। লকডাউন এড়ানোর একটি উপায় ও জানালেন তিনি। বর্তমানে ৬০ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করছেন। যদি এই সংখ্যা ৯৫ শতাংশে নেওয়া যায় তাহলেই আর প্রয়োজন পড়বে না লকডাউনের। -সূত্র : বিবিসি, রয়টার্স।