লিভার ক্যান্সারের ৯ লক্ষণ

প্রকাশিত: জানুয়ারী ২৪, ২০২৩, ০৫:১৪ বিকাল
আপডেট: জানুয়ারী ২৪, ২০২৩, ০৫:১৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক : ক্যান্সারের নাম শুনতেই সবাই আতঙ্কগ্রস্থ হয়ে পড়েন। তবে মরণ এই ব্যাধি শরীরে বাসা বাঁধলে প্রথমদিকে তেমন কোনো লক্ষণ প্রকাশ পায় না। যখনই ক্যান্সার শরীরের বিভিন্ন অঙ্গে প্রভাব ফেলে তখনেই লক্ষণ গুরুতরভাবে প্রকাশ পায়।

যদিও কিছু সাধারণ লক্ষণ আগে থেকেই দেখা দিতে পারে, তবে অধিকাংশ মানুষেই তা অবহেলা করেন। ঠিক তেমনটিই ঘটে লিভার ক্যান্সারে আক্রান্ত হলে। তবে প্রথমদিকেই লক্ষণ টের পেয়ে ক্যান্সার শনাক্ত করলে ও সঠিক চিকিৎসা নিলে দ্রুত সুস্থতা মেলে।

আসলে লিভারের কোষে শুরু হয় ক্যান্সার গ্রোথ। এরপর তা ধীরে ধীরে পুরো লিভারে ছড়ায়। এমনকি শরীরের অন্যান্য অঙ্গেও ছড়িয়ে যেতে পারে এই রোগ। বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ মানুষ প্রথমদিকে রোগের লক্ষণ উপেক্ষা করেন। এর থেকে জটিলতা বাড়তে থাকে।

লিভার ক্যান্সারের লক্ষণ কী কী? হঠাৎ ওজন কমে যাওয়া, ক্ষুধা কমে যাওয়া, পেটের উপরের দিকে ব্যথা, বমি বমি ভাব বা বমি, ক্লান্তি ও দুর্বলতা, পেট ফুলে থাকা, হলদে ত্বক, হলুদ চোখ, মলের রং সাদাটে হওয়া ইত্যাদি।

এসব লক্ষণ দেখলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। প্রথমদিকে ক্যান্সার কিংবা লিভারের ব্যাধি শনাক্ত করা গেলে পরবর্তী সময়ে চিকিৎসা নিলে দ্রুত সুস্থতা মিলবে।

লিভার ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি কাদের : এইচবিসি বা এইচসিভি ইনফেকশন আছে, লিভার সিরোসিস হয়েছে, জন্মগত লিভারে ব্যাধি, ডায়াবেটিস, নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ, অতিরিক্ত মদ্যপান ইত্যাদি।

কীভাবে লিভার ক্যান্সারের ঝুঁকি কমাবেন : মদ্যপান এই লিভার ক্যান্সারের ঝুঁকি দ্বিগুণ বাড়ায়। এজন্য মদ্যপান থেকে বিরত থাকুন। যারা স্থূলকায় তারা ওজন নিয়ন্ত্রণে আনুন, এর থেকে ফ্যাটি লিভার হয়। যা পরবর্তী সময়ে লিভার ক্যান্সারের কারণ হতে পারে। তাই ওজন ঠিক রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চা ও লিভার ভালো রাখে এমন সব পুষ্টিকর খাবার খেতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়