রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে নারকেল তেল

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৫:০২ বিকাল
আপডেট: নভেম্বর ২৯, ২০২২, ০৫:০২ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক : বাংলাদেশের সব অঞ্চলেই কম-বেশি নারকেল পাওয়া যায়। খাবার হিসেবে যেমন জনপ্রিয় এই ফল আবার সৌন্দর্যচর্চায়ও এর কদর আছে। বিভিন্ন কসমেটিক্স তৈরিতেও নারকেল ব্যবহার করা হয়ে থাকে। এই ফলের রয়েছে নানা রকম স্বাস্থ্য উপকারিতা।

* ওজন কমাতে সহায়ক এই ফল। কারণ নারকেলে রয়েছে মিডিয়াম-চেইন ফ্যাটি এসিড, যা ওজন কমানোর পাশাপাশি বিপাকক্রিয়াকে ভালো রাখতে সাহায্য করে।

* নারকেল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। এতে থাকা লরিক এসিড শরীরের মধ্যে মনোলরিন নামে একটি পদার্থ গঠন করে, যা ছত্রাক, ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।
* দাঁত ও হাড় মজবুত করতে পারে নারকেল। পাশাপাশি এটি দাঁতের বিভিন্ন রোগ থেকে বাঁচাতেও সহায়তা করে। অস্টিওপরোসিসের মতো হাড়ের অসুখ, যা হাড়কে ভঙ্গুর ও পাতলা করে দেয়, তা রোধেও নারকেলের ভূমিকা অপরিসীম।

*  নারকেল হার্টের স্বাস্থ্য ভালো রাখে। যারা প্রতিদিন নারকেল খান, তাদের মধ্যে অন্যান্য লোকের তুলনায় হৃদরোগের হার কিছুটা কম। 

* নারকেল তেল কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

*  রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে নারকেল। এতে ফাইবারের মাত্রা বেশি থাকে, যে কারণে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রেখে ডায়াবেটিস দূর করতে সাহায্য করে।

*  ত্বকের অসুখ দূর করে নারকেল। যেমন বয়স্ক ও বাচ্চাদের অ্যাকনি, ত্বকের ইনফেকশন, চুলকানি, এগজিমা ইত্যাদি দূর করতে সাহায্য করে নারকেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়