থাইরয়েডের সমস্যায় ভুগছেন কি না চোখ দেখেই বুঝে নিন

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৩:২৮ দুপুর
আপডেট: মে ১০, ২০২২, ০৩:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: মানুষের দেহে নানা রোগের বাস। তেমনই একটি রোগ থাইরয়েড। বর্তমানে অনেকেই থাইরয়েডে ভুগে থাকেন। এই রোগটিতে পুরুষের চাইতে নারীরা বেশি ভুগে থাকেন। এমন অনেকেই আছেন যারা বুঝতেই পারেন না যে তারা থাইরয়েডে ভুগছেন। এমনকি জানেনও না যে, থাইরয়েড আসলে কি? 

থাইরয়েড হচ্ছে মানবদেহের ঘাড়ের কাছে অবস্থিত এমন একটি গ্রন্থি, যা থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন ক্ষরিত হয়। থাইরয়েডের সমস্যা একাধিক রোগ ডেকে আনতে পারে। অনেক সময়ে রোগের উপসর্গ চিনতে যেটুকু দেরি হয়, তাতেই রোগী হারিয়ে ফেলতে পারেন অনেকটা গুরুত্বপূর্ণ সময়। 

বিশেষজ্ঞদের মতে, থাইরয়েডের সমস্যা থাকলে চোখের উপরেও তার প্রভাব পড়তে পারে সরাসরি। এটি এক ধরনের ‘অটো ইমউন ডিজিজ’। অর্থাৎ, এক্ষেত্রে শরীরের যে রোগ প্রতিরোধ ব্যবস্থা আছে, তা সব সময়ে দেহের সব অংশের প্রতি এক ধরনের আচরণ করে না। অনেক সময়েই দেহেরই কোনো অংশের বিরুদ্ধে ভুল করে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। থাইরয়েডের ক্ষেত্রে বহু সময়ে সেই সমস্যা হয় চোখ ও তার আশপাশের পেশীতে। শরীরের প্রতিরোধ ব্যবস্থা চোখের আশপাশের সব পেশীকে চিনতে ভুল করতে পারে। ফলে সে সব পেশীর হয়ে লড়ার বদলে তার ক্ষতি করে ফেলে। এর জেরে চোখ ও তার পার্শ্ববর্তী নমনীয় পেশীতে প্রদাহ সৃষ্টি হয়। 

প্রদাহের কারণে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময়ে বাইরে থেকে দেখলে মনে হয় যেন, চোখের অক্ষিগোলক ঠিকরে বেরিয়ে আসবে। এছাড়াও এই রোগে রক্তবর্ণ চোখ, চোখে ব্যথা, অতিরিক্ত জল পড়া অথবা একেবারে শুষ্ক হয়ে যাওয়া, দ্বৈত দৃষ্টির মতো উপসর্গ দেখা দিতে পারে। এমনকি, দৃষ্টিশক্তি লোপ পাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। 
যারা থাইরয়েডের সমস্যায় ভোগেন, তাদের অবশ্যই নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকলে সমস্যাটি গভীর হওয়ার আগেই ধরা পড়ে যেতে পারে। থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন কোনো মানুষ যদি অনুভব করেন যে, চোখ ফুলে উঠছে, তবে কোনো মতেই দেরি করা ঠিক নয়। চিকিৎসকের পরামর্শ নিতে হবে অনতিবিলম্বে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়