ভুল নিয়মে গোসল করলে হতে পারে ব্রেন স্ট্রোক

প্রকাশিত: মে ১০, ২০২২, ০২:০৩ দুপুর
আপডেট: মে ১০, ২০২২, ০২:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: গোসলের সঠিক নিয়ম না জানলে হতে পারে ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাক! প্রথমেই গোসলের সময় আমরা মাথায় পানি দিই। এটি অজান্তেই ডেকে আনে বিপদ। বাড়িয়ে দেয় স্ট্রোকের আশঙ্কা। বয়স ৪০ বছরে পেরিয়ে গেলে এ বিষয়ে সচেতন হওয়া দরকার। 

গোসলের প্রথমেই মাথায় পানি দিয়ে চুল ভেজালে শরীরের রক্ত অনেক সময়ই দ্রুত মস্তিষ্কে আঘাত করে। এতে মস্তিষ্কের অনেক কোষ ও ধমনী একসঙ্গে ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর ঠিক এই কারণেই ব্রেন স্ট্রোক বাথরুমেই বেশি হয়ে থাকে। 

বিশ্বের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই কারণে হওয়া স্ট্রোক অন্তত ভয়াবহ ও দুরারোগ্য। এই স্ট্রোকে মানুষ বেশিরভাগ সময় পক্ষাঘাতে আক্রান্ত হন অথবা মৃত্যুর মুখে পৌঁছে যান। এবং এই ঘটনার সংখ্যা হালে বেড়েই চলেছে। 

গোসলের সময় প্রথমেই মাথায় পানি দেবেন না। সবার প্রথমে শরীরের নিচের অংশ থেকে গোসল শুরু করুন। পায়ের পাতা ভেজান, তার পরে কাঁধ পর্যন্ত ভেজান। সবার শেষে মুখ ও মাথায় পানি ঢালুন। 

ঘুম থেকে উঠেই গোসল করতে গেলে তা ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা বহু গুণ বাড়িয়ে দেয়। কারণ এই সময়ে আপনার মস্তিষ্কে সঠিকভাবে অক্সিজেন পৌঁছায় না। ঘুম থেকে উঠে অন্তত ১৫ মিনিট সময় নিন। তার পরেই গোসল করতে যান। 

এছাড়াও স্ট্রোক এড়াতে কিছু বাড়তি নিয়ম মেনে চলুন-

* প্রতিদিন নিয়ম করে ৪০ থেকে ৫০ মিনিট হাঁটুন। 

* শরীরে মেদের পরিমাণ কমান। 

* ডায়াবেটিকস ও ব্লাড প্রেশারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন। 

* কোষ্ঠকাঠিন্য অবশ্যই দূর করতে হবে। 

* প্রতিদিনের ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণে সবুজ শাক সবজি ও ফল। ঝাল-মসলাযুক্ত ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। 

* নিয়ম করে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন। 

* ধূমপানের নেশা ত্যাগ করা প্রয়োজন। 

* কোনোরকম সমস্যা হলেই চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ করতে হবে। 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়