মেডিকেলের ভর্তি পরীক্ষা ১ এপ্রিল

প্রকাশিত: জানুয়ারী ১৮, ২০২২, ০১:৫৪ দুপুর
আপডেট: জানুয়ারী ১৮, ২০২২, ০১:৫৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। এ ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৭ জানুয়ারি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল ইসলাম বাদলের সভাপতিত্বে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা গ্রহণ সংক্রান্ত এক সভায় নীতিগত এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে বর্তমানে ওমিক্রনসহ সংক্রমণ বৃদ্ধি অব্যাহত থাকলে পরীক্ষার দিনক্ষণে পরিবর্তন আসতে পারে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে আগামী ১/২ সপ্তাহের মধ্যে ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

মেডিকেল কলেজে ভর্তি সংক্রান্ত সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ এইচ এম এনায়েত হোসেন, অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির, পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি সর্বমোট ১০৭টি মেডিকেল কলেজ রয়েছে। এতে সর্বমোট আসন সংখ্যা ১০হাজার ৬৯৭টি। তার মধ্যে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ৩৪৭টি।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব জাগো নিউজকে বলেন, ‘প্রাথমিকভাবে আগামী ১ এপ্রিল ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করে চূড়ান্ত দিনক্ষণ ঠিক করে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।’

গত বছরের ২ এপ্রিল সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ১ লাখ ১৬ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেন ৪৮ হাজার ৯৭৫ জন। ভর্তি পরীক্ষার ফলাফলের পর জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ৩৫০ জন ও পরবর্তী সময়ে বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৩৪৭টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়