গলায় ক্যান্সারের লক্ষণ

প্রকাশিত: জানুয়ারী ০৪, ২০২২, ০৮:৪১ রাত
আপডেট: জানুয়ারী ০৪, ২০২২, ০৮:৪১ রাত
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: গলার ক্যানসারের মতো রোগ বহু মানুষের মধ্যে দেখা যায়। এই সব জটিল রোগে বিশেষ করে আক্রান্ত হন পুরুষরা। গলার ক্যান্সারের ফলে রয়েছে প্রাণ সংশয়েও। তবে, প্রথম পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে, চিকিৎসা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য জানা থাকা দরকার গলার ক্যান্সারের লক্ষণগুলি। জেনে নিন-
* যদি আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাশি হয়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান। গলার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে কাশি।
* গলার ক্যান্সারে আক্রান্ত হলে গলায় ব্যথা এবং খাবার গিলতে সমস্যা হতে পারে । এমন কোনও লক্ষণ যদি দেখেন, তাহলে অবহেলা করবেন না।
* ৪-৫ দিন যদি টানা কানে ব্যথা থাকলে অবহেলা করবেন না। ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।
* কখনও কখনও অনেক কারণেই মুখে ঘা হয়। কিন্তু সেই ঘা যদি ১৫ থেকে ২০ দিনেও না সারে, তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন।
* বয়ঃসন্ধির কারণে ছেলেদের গলার স্বর বদলে যায়। কিংবা ঠান্ডা লাগার কারণেও আমাদের গলা কখনও কখনও ভেঙে যায়। এটা স্বাভাবিক। কিন্তু অসময়ে গলা ভেঙে গেলে, এবং তা অনেক দিন ধরে না সারলে চিন্তার কারণ হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়