এই সময়ে গলাব্যথা থেকে মুক্তির সহজ উপায়

Online Desk Hadisur Online Desk Hadisur
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ৩০ নভেম্বর ২০২১

স্বাস্থ্যকথা ডেস্ক: শীত এলে গলা ব্যথায় ভোগেন অনেকে। বিভিন্ন বয়সী মানুষ এ সময়ে গলা ব্যথায় আক্রান্ত হন। এবার জেনে নিন শীতে গলা ব্যথায় আক্রান্ত হলে এ থেকে মুক্তি পাবেন যেভাবে।
কাঁচা হলুদ অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। সংক্রমণ রোধ করতেই এই মসলা বেশ কার্যকর। এক কাপ গরম পানি নিন। তাতে মিশিয়ে নিন অর্ধেক চামচ হলুদের গুঁড়ো এবং অর্ধেক চামচ লবণ। এই মিশ্রণ দিয়ে গার্গল করুন।     
মধুতে আছে একাধিক স্বাস্থ্যগুণ। গলার সংক্রমণ সারিয়ে তুলতে গরম পানিতে মধু মিশিয়ে নিন। তাতে দিন লেবুর রস বা চায়ের লিকার। এই পানীয় পান করুন দিনভর বেশ কয়েক বার। এর ফলে গলা সংক্রমণে আরাম পাবেন।      
অ্যাসিডিক ধরনের জন্য গলার সংক্রমণের জীবাণুনাশ করতে অ্যাপল সিডার ভিনিগার খুবই কার্যকর। ঠান্ডা লাগার সমস্যাতেও ব্যবহার করুন অ্যাপল সিডার ভিনিগার। 
কাঁচা রসুনের অ্যান্টি সেপটিক উপাদান গলার সংক্রমণে খুবই কার্যকর। কাঁচা রসুন চটকে নিলে অ্যালিসিন নির্গত হয়। এই উপাদানের গন্ধই আমরা পাই। গলার সংক্রমণ দূর করতে রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য খুবই কার্যকর। 
গলার ব্যথা দূর করতে সবথেকে জনপ্রিয় ও প্রচলিত রীতি হলো লবণ পানিতে গার্গল করা। এক কাপ গরম পানিতে মেশান এক চামচ নুন। এই মিশ্রণ দিয়ে বার বার গার্গল করুন। ঠান্ডায় গলার সমস্যায় আরাম পাবেন।