করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ১৪ নভেম্বর ২০২১

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৯২২ জনে। এছাড়া সবশেষ করোনা আক্রান্ত মৃত এক জন পুরুষ এবং তিন জন নারী বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ২২৩ জন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে হলো ১৫ লাখ ৭২ হাজার ৫০১ জনে।

রোববার (১৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিফ কোভিড ইউনিট) অধ্যাপক ডা. মো. ইউনুস স্বাক্ষরিত সর্বশেষ করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (১৩ নভেম্বর) আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান ছয়জন। করোনা শনাক্ত হয় ১৫১ জনের দেহে।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৯ হাজার ৫১৭ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১২ জন। মোট সুস্থ ১৫ লাখ ৩৬ হাজার ৫১৫ জন।

এদিকে বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (১৪ নভেম্বর) সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৫ হাজার ৯৯৭ জন। অন্যদিকে, শনাক্ত হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৪২৪ জন।

এর আগে শনিবার (১৩ নভেম্বর) বিশ্বে করোনায় মারা যায় ৭ হাজার ১৮৮ জন। ওই সময়ে শনাক্ত হয় ৫ লাখ ৪ হাজার ৭৮৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৩৬ লাখ ৭২ হাজার ১১ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ১০ হাজার ৫৪৯ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৯৩ লাখ ৭৮ হাজার ১৪৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৭৮ লাখ ৯১ হাজার ৯৯৭ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৮৩ হাজার ৪৩৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৭৭৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ২৪৫ জনের।