রাতে আসছে টিকার বড় চালান

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২০ অক্টোবর ২০২১

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা কার্যক্রম চলমান রাখতে দেশে চীনের টিকার বড় চালা‌ন আসছে।

বুধবার (২০ অক্টোবর) দিবাগত রাত বা বৃহস্পতিবার (২১ অক্টোবর) ভোরে ৫৫ লাখ টিকা হযরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে।

টিকা আসার বিষয়টি নিশ্চিত করেছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ।

এর আগে সোমবার (১৮ অক্টোবর) চী‌নের সি‌নোফার্ম থে‌কে ক‌রোনার ১০ লাখ ডোজ এবং নেদারল্যান্ডস থে‌কে দে‌শে এসেছে ১০ লাখ অ্যাস্টা‌জে‌নেকার টিকা। নেদারল্যান্ডস থে‌কে দেশে এই প্রথম টিকা এলো।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান সংবামাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তি‌নি বলেন, সোমবার রাত ১১টায় চীনের সিনোফার্মের ১০ লাখ ডোজ এবং রাত ১২টায় নেদারল্যান্ডস থেকে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। এছাড়াও বৃহস্প‌তিবার (২১ অক্টোবর) রাত ১১টায় চীনের সিনোফার্মের আরও ৫৫ লাখ ডোজ টিকা দেশে আসর কথা রয়েছে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। এ পর্যন্ত উপহার হিসেবে ২১ লাখ সিনোফার্মের টিকা দিয়েছে চীন।

এর বাইরে কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ টিকা।