চূড়ান্ত হলো বাংলাদেশ-নেপাল ম্যাচের সূচি

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ১৮ অক্টোবর ২০২০

দীর্ঘ বিরতি কাটিয়ে আবারও মাঠে নামছেন দেশের ফুটবলাররা। আন্তর্জাতিক ফুটবলের মাধ্যমে ফেরা হচ্ছে জামাল ভূঁইয়াদের। নভেম্বরে ফিফা ফ্রেন্ডলি উইন্ডোতে নেপালের বিপক্ষে দুটি ম্যাচ খেলবেন তারা।

দীর্ঘদিন ধরেই ম্যাচ দুটির বিষয়ে আলোচনা চললেও, করোনা পরিস্থিতির কারণে নেপাল সরকারের অনুমোদনের অপেক্ষায় ছিল দেশটি। সম্প্রতি দেশটির সরকারও ম্যাচ খেলার অনুমতি দিয়েছে। ফলে চূড়ান্ত হয় নেপালের বাংলাদেশ সফরের বিষয়টি।

তবে ম্যাচের সূচি এবং ভেন্যু নির্ধারণ করতে কিছুটা সময় নেয় দুই দেশ। এবার চূড়ান্ত হলো সেসবও। ১৩ নভেম্বর প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও নেপাল। 

এরপর ৪ দিনের বিরতি শেষে, ১৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচে আবারও মুখোমুখি হবে দক্ষিণ এশিয়ার দেশ দুটি। দুটো ম্যাচই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। 

ম্যাচ দুটিকে সামনে রেখে ২৩ অক্টোবর থেকে ক্যাম্প শুরু করবে বাংলাদেশ দল। এর আগে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচকে সামনে রেখে গাজীপুরের সারাহ রিসোর্টে ক্যাম্প শুরু করতে চাইলেও, স্কোয়াডে থাকা তিন-চতুর্থাংশ ফুটবলার করোনা পজিটিভ হওয়ায় বাতিল হয় সেটি। এবার ক্যাম্প করা হবে ঢাকায়। স্বাস্থ্যবিধির বিষয়ে বেশ সতর্ক থাকবে বাফুফে।

করোনার কারণে নিজ দেশ ইংল্যান্ড থেকে আর ফেরেননি জাতীয় দলের হেড কোচ জেমি ডেসহ কোচিং স্টাফের অন্যান্যরা। ক্যাম্প উপলক্ষে এবার ঢাকায় আসছেন তারাও। ২৮ অক্টোবর জেমি ডে এবং ফিটনেস ট্রেইনার ওয়াটকিস পৌঁছাবেন ঢাকায়।

কোভিড নাইন্টিন পরিস্থিতির উন্নতি না হওয়ায়, ঢাকায় পৌঁছে ১ সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকবেন নেপালের ফুটবলাররা। তবে এই সময়ে অনুশীলন করতে পারবেন তারা। যাতায়াতের জন্য ফুটবলারদের জন্য থাকবে বিশেষ বাস। স্বাস্থ্যসুরক্ষা বলয় নিশ্চিত করা হবে দুই দলের ফুটবলারদের জন্যই। 


আরও পড়ুন