সবার আগে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জার্মানি

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১২ অক্টোবর ২০২১

বিশ্বকাপ বাছাইপর্ব জয় করে প্রথম দল হিসেবে মূল পর্বের টিকিট পেল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। সোমবার (১১ অক্টোবর) রাতে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ৪-০ ব্যবধানে জয় পায় হান্স ফ্লিকের শিষ্যরা।

ম্যাচে জোড়া গোলের দেখা পান চেলসি ফরোয়ার্ড টিমো ওয়ের্নার। বাকি দুইটি গোল আসে কাই হার্ভাটজ ও জামাল মুসিয়ালার পা থেকে।প্রতিপক্ষের মাঠে খেলতে নেমে দুর্দান্ত শুরু করলেও গোলের দেখা পাচ্ছিল না জার্মানি। পরপর কয়েকটি আক্রমণ করেও ব্যর্থ হতে হয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। অপরদিকে সুযোগ পেয়েই ভয়ঙ্কর কয়েকটি আক্রমণ করে মেসিডোনিয়া। তবে জার্মান রক্ষণভাগের দৃঢ়তায় গোল হজম করা ছাড়াই প্রথমার্ধ কেটে যায়।  

বিরতির পর খেলতে নেমে অপেক্ষার অবসান ঘটাল জার্মানি। ৫০তম মিনিটে হার্ভাটজের গোলে এগিয়ে যায় তারা। সার্জিও জিনাব্রির থ্রু বল বল পেয়ে চেলসির এই মিডফিল্ডারকে পাস করেন টমাস মুলার। সুযোগ পেয়েই ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি তিনি।

৭০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন টিমো ওয়ের্নার। মুলারের দারুণ ফ্লিক ডি-বক্সে পেয়ে জোরালো শটে প্রতিপক্ষের জাল খুঁজে নেন চেলসি ফরোয়ার্ড। তিন মিনিটের মাথায় দ্বিতীয় গোলের দেখা পান তিনি। ফ্লোরিয়ান ভিরৎজের পাস ডি-বক্স থেকে নিয়ন্ত্রণে এনে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে প্রতিপক্ষের জাল ভেদ করেন ২৫ বছর বয়সী এই তারকা ফুটবলার।  

৮৩তম মিনিটে গোল পেয়ে ব্যবধান আরও বাড়ান জামাল মুসিয়ালা। ডি-বক্সে করিম আদেইয়েমির পাস থেকে মেসিডোনিয়ার জাল খুঁজে নেন বায়ার্নের এই অ্যাটাকিং মিডফিল্ডার। এই গোলেই ৪-০ ব্যবধানের বিশাল জয় নিয়ে বিশ্বকাপে কোয়ালিফাই করলো হান্স ফ্লিকের শিষ্যরা।  

গ্রুপের অপর ম্যাচে রোমানিয়ার মাঠে আর্মেনিয়া পয়েন্ট হারানোয় কাতারের টিকিট নিশ্চিত হলো জার্মানির। আট ম্যাচে ৭ জয়ে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা।


আরও পড়ুন