পৃথিবীর দীর্ঘ গাছ, কাছে গিয়ে দাঁড়ালেই ঘটবে অদ্ভূত ঘটনা

প্রকাশিত: আগস্ট ০৪, ২০২২, ০১:১৩ দুপুর
আপডেট: আগস্ট ০৪, ২০২২, ০১:১৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আপনি যদি কোনো কারণে বিশ্বের দীর্ঘতম গাছটির কাছে পৌঁছে যান, তাহলে একটি অস্বস্তিকর ঘটনার মুখোমুখি হবেন। বিশ্বের দীর্ঘতম গাছটির নাম 'হাইপিরিয়ন'। জন কিটসের এই নামে রয়েছে এক বিখ্যাত কবিতা। মনে করা হচ্ছে, এটিই দুনিয়ার জীবন্ত দীর্ঘতম গাছ।

ক্যালিফোর্নিয়ার রেডউড ন্যাশনাল পার্ক এক নোটিশে এ কথা জানিয়েছে, যদি কেউ এই গাছটির কাছাকাছি পৌঁছে যান তবে তার ছয় মাস পর্যন্ত কারাবাস এবং ৫০০০ ডলার জরিমানা হবে! গাছটি রেডউড ন্যাশনাল পার্কের যথেষ্ট গভীরে রয়েছে। এটির কাছে পৌঁছাতে গেলে যথেষ্ট ঝোপঝাড়ময় পথ পেরোতে হয়। বেশ কঠিন যাত্রা। বিভিন্ন ওয়েবসাইট, ট্রাভেল রাইটার্স এবং ব্লগারদের কল্যাণে গাছটি প্রবল জনপ্রিয়। তাই  বহু মানুষ এর কাছে পৌঁছতে চান। গাছটিকে একবার চোখের দেখা দেখতে এবং স্পর্শ করতে চান তারা।

সর্ব সাধারণের এমন চাহিদাকে বিবেচনায় নিয়ে রেডউড ন্যাশনাল পার্ক এক নোটিশের লেখা আবার পাল্টেও গেছে। নতুন নোটিশে বলা হয়েছে, 'আপনি নিজেই ঠিক করুন, আপনি এই অসাধারণ বনভূমির রক্ষণাবেক্ষণের অংশ হবেন, নাকি এর ধ্বংসের কারণ হবেন?' 

আসলে গাছটির ভিত্তিমূলের মাটি ক্রমশ ক্ষয়ে যাচ্ছে, আরো নানাভাবে গাছটির প্রাকৃতিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে। সেই বিঘ্ন মানুষের উপস্থিতিতে আরো বেড়ে যেতে পারে। তবে শুধু যে মানুষের ভয়েই কম্পিত গাছটির অস্তিত্ব, তা নয়। দাবানলের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

জীববৈচিত্র্যের দিক থেকে এই গাছের বিশেষ গুরুত্ব আছে। আছে গবেষণার উপযোগিতাও। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়