কাক হলো পাখির রাজা

Staff Reporter Staff Reporter
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১৫ জানুয়ারি ২০২১

মাহতাব উদ্দিন: বনের সকল পাখি ইদানীং নির্বাচনী হাওয়ায় ভাসছে। এক বাসা থেকে অন্য বাসায় প্রার্থীদের দৌড়ঝাঁপ চলছে তো চলছেই। রাজা পদে মাছরাঙা এবং কাক প্রার্থী হয়েছে। পাখিরা দু'ভাগে বিভক্ত হয়ে পড়েছে নির্বাচনকে ঘিরে। সুখে-দুঃখে কোন প্রার্থীকে ডাকলে কাছে পাওয়া যাবে, কোন প্রার্থীর বংশ পরিচয় কেমন, কে কতোটুকু সুদর্শন, এসব নিয়ে চলছে চুল-ছেঁড়া বিশ্লেষণ। পানকৌড়ি, বক, সারস, চাতক, হাঁসসহ আরও বেশ কিছু পাখি মাছরাঙার পক্ষ নিয়েছে। অপরদিকে দোয়েল, শালিক, চড়–ই, টিয়ে, কবুতর, কোকিল, ঘুঘুসহ অন্যরা কাকের পক্ষ নিয়েছে। মাছরাঙাকে নদী বা পুকুরপাড়ে প্রায়শই মিটিং করতে দেখা যাচ্ছে তার সমর্থকদের নিয়ে। অপর প্রার্থী কাকও কম যাচ্ছে না।

 বনের মাঝে প্রতিদিনই কোনো না কোনো গাছের ডালে বসে মিটিং করছে তার অনুসারীদের নিয়ে। জমজমাট প্রচারণা চলছে বনের সর্বত্র। ভোটার পাখিদের কদর বেড়ে গেছে কয়েকগুণ। প্রার্থীরা সাধ্যমতো চেষ্টা করছে ভোটারদের মন জয় করতে। মাছরাঙা ভোটারদের উদ্দেশ্যে বলছে, আমাকে নির্বাচিত করলে আপনাদের দুঃখকষ্ট একেবারে কমে যাবে, আপনাদের জন্য প্রতিদিন মাছের ব্যবস্থা করা হবে, পান করার জন্য নদীর স্বচ্ছ জল দেয়া হবে, কৃষকের ফসলের জমি থেকে প্রয়োজনীয় ধান, গম, ভুট্টাসহ নানান খাবার এনে দেয়া হবে ইত্যাদি। ভোটারদের উদ্দেশ্যে কাকের বক্তব্য হলো, আমাকে নির্বাচিত করলে আপনাদের দেশ-বিদেশে ঘুরাতে নিয়ে যাবো, বিদেশি খাবার-পানীয় আমদানি করে আপনাদের খাওয়ানো হবে, প্রত্যেকের বাসা ভেঙে বিদেশি মডেলে নতুন বাসা তৈরি করে দেয়া হবে ইত্যাদি।

 দু’জনের মুখরোচক বক্তব্য শুনে ভোটারদের মনে কৌতূহলের পাশাপাশি কিছুটা সন্দেহেরও সৃষ্টি হয়েছে। তাদের ভাবনা, সত্যিই কি আমাদের কপাল খুলছে, নাকি এসব শুধুই মিষ্টি কথার ফুলঝুরি? যাদের মনে প্রার্থীদের কথায় সন্দেহের সৃষ্টি হয়েছে তাদের কেউকেউ ভোটদানে বিরত থাকার চিন্তা করছে। নির্বাচন ঘনিয়ে আসায় দু'পক্ষের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। প্রতিপক্ষকে ব্যক্তিগত আক্রমণ করতেও কুণ্ঠাবোধ করছে না প্রার্থীরা। মাছরাঙার সমর্থকেরা কাকের কালো চেহারা নিয়ে উপহাস করছে। অবশেষে নির্বাচনের প্রতীক্ষিত দিন চলে আসলো। বেশিরভাগ পাখিরা ভোট দিতে কেন্দ্রে গেল। সকাল থেকে বিকেল পর্যন্ত ভোট প্রয়োগ করা হলো। নির্বাচনে বিপুল ভোটে কাক জয়ী হলো। কুৎসিত চেহারার কাক, পাখিদের রাজা নির্বাচিত হলো। পাখিরা তার গলায় মালা পরিয়ে শুভেচ্ছা জানাল। পাখিদের প্রত্যাশা, পাখির রাজা কাক তার দেয়া প্রতিশ্রুতি রক্ষা করবে, সুখ-দুঃখের সাথি হয়ে পাশে থাকবে পুরো সময়।