যে কারণে সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৪:২৫ দুপুর
আপডেট: মে ১০, ২০২২, ০৪:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

ভারতে অবিশ্বাস্য ব্যবসা করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটির বাজেট ছিল মাত্র ১৪ কোটি রুপি। কিন্ত মুক্তির পর তুমুল জনপ্রিয়তার সুবাদে এর আয় ছাড়িয়ে যায় ২৫০ কোটি রুপি।

বহুল আলোচিত এই সিনেমা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর সরকার। দেশটির সিনেমা নিয়ন্ত্রক সংস্থা দ্য ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিষয়বস্তু তাদের নিয়ম-নীতির বাইরে। এই বিবৃতিতে সম্মতি দিয়েছে সিঙ্গাপুরের সংস্কৃতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই সিনেমায় তুলে ধরা হয়েছে কাশ্মীরি পণ্ডিতদের ওপর নির্যাতনের চিত্র। যেটা ঘটেছিল ১৯৯০ সালের দিকে। লক্ষাধিক কাশ্মীরি পণ্ডিতকে বিতাড়িত করা হয়েছিল কাশ্মীর থেকে। ওই আগ্রাসনের নেপথ্যে মুসলিমদের দায়ী করেন অনেকে। সিনেমায়ও সেটা তুলে ধরা হয়েছে।

এজন্য ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার বিরুদ্ধে মুসলিম বিদ্বেষের অভিযোগ আছে। এ কারণেই সিঙ্গাপুরে সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। একটি আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি, এই সিনেমা অত্যন্ত উস্কানিমূলক এবং একতরফা মুসলিম বিদ্বেষ দেখিয়েছে হিন্দুদের নিপীড়ণের নামে। কাশ্মীরে হিন্দুদের উৎখাত নিয়ে মুসলিমদের ভিলেন বানানো হয়েছে এতে।

এমন সিনেমা প্রদর্শন করলে দুই সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ বাড়তে পারে। সামাজিক সম্প্রীতি নষ্ট হতে পারে। সেজন্যই সিঙ্গাপুর সরকার সিনেমাটি নিষিদ্ধ করেছে।

উল্লেখ্য, বহুল আলোচিত-সমালোচিত এই সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়