৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:০৮ পিএম, ৩০ জুন ২০২০

অনলাইন ডেস্কঃ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল মঙ্গলবার প্রকাশ করেছে। এতে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো।

মঙ্গলবার (৩০ জুন) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

এদিকে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেন, করোনার মধ্যেই ঝুঁকি নিয়ে আমরা ফলাফল দিতে নিরলসভাবে কাজ করেছি। করোনায় অফিস বন্ধ থাকায় ফল প্রকাশে দেরি হয়। এ ছাড়া জনপ্রসাশন থেকে বেশ কিছু নতুন পদ যুক্ত হওয়ার কাজ অনেক বেড়ে যায়। সেটিও ফল প্রকাশে দেরির অন্যতম একটি কারণ।

২০১৭ সালে ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। এতে মোট ২ লাখ ৮৮ হাজার ৮৯৯ জন প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন।তার মধ্যে ১৪ হাজার ৫৪৬ জন লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হয়েছিলেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯ হাজার ৮৬২ জনকে মৌখিক পরীক্ষার জন্য মনোনীত করা হয়।

তাদের মধ্য থেকে ২ হাজার ২০৪ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়েছে।

এই বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন সবার জন্য পদ না থাকায় দুই হাজার ২০৪ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। তাদের মধ্যে ১ হাজার ৬১১ জন পুরুষ এবং ৫৯৩ জন নারী।

তাদের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০৬ জন, পুলিশে ১০০ জন, স্বাস্থ্যে ২৯১ জন, কৃষিতে ২৪১ জন, নিরীক্ষা ও হিসাবে ৪৫ জন, আনসারে ৩৮ জনসহ বিভিন্ন ক্যাডারে দুই হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

কয়েকটি কারিগরি ও পেশাগত ক্যাডার পদে কৃতকার্য প্রার্থী না পাওয়ায় ১৯৬টি পদে প্রার্থী সুপারিশ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে পিএসসি।