৮ ডিসেম্বর থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৯:৫২ রাত
আপডেট: নভেম্বর ৩০, ২০২২, ১২:১৯ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: এসএসসি’র ফল প্রকাশ হতে কী না হতেই শুরু হয়েছে ভর্তির তোড়জোড়। আগামি ৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া। অনলাইনে শিক্ষার্থীরা ওইদিন থেকে আবেদন করতে পারবেন।

ভর্তির খসড়া নীতিমালায় বলা হয়েছে, উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে ১৩০ টাকা নিশ্চয়ন ফি দিতে হবে। ভর্তির জন্য এবারো অনলাইনে ১০টি কলেজ বা মাদ্রাসা পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা। এজন্য তাদের ১৫০ টাকা দিতে হবে। অর্থাৎ সরকারি কলেজগুলোতে ভর্তি প্রক্রিয়াটি সম্পন্ন করতে একজন শিক্ষার্থীর খরচ পড়বে ২৮০ টাকা।

বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে গুনতে হবে আরও কিছু অর্থ। ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করে দিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে। সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না।

ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে। এছাড়া মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা। কোটা পদ্ধতি বাতিল করা প্রসঙ্গে খসড়ায় বলা হয়েছে, শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি শূন্য দশমিক ৫ এবং প্রবাসী শূন্য দশমিক ৫ শতাংশ কোটা বহাল রাখা হবে।

এছাড়া বিভাগীয়, জেলা সদর ও শিক্ষা মন্ত্রণালয়ের অধঃস্তন দপ্তরসমূহের কোটা বাতিল করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়