পাবিপ্রবিতে বন্ধ হচ্ছে দূরের রুটের বাস

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০১:৫৯ দুপুর
আপডেট: আগস্ট ১০, ২০২২, ০১:৫৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

চলমান বৈশ্বিক জ্বালানি সংকট কাটাতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের জন্য দূরের রুটগুলোর বাস সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুল। মঙ্গলবার (৯ আগস্ট) পরিবহন সমস্যা কাটাতে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় এই সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসক ড. রাহিদুল ইসলাম।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমানে সারা বিশ্বে জ্বালানি সংকট চলছে। এই সংকট কাটাতে সরকার আমাদেরকে জ্বালানি খরচ বিশ শতাংশ কমানোর নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা মানতে গিয়ে সাময়িকভাবে দূরের তিনটি রুটের বাস বন্ধ করতে হচ্ছে। তবে চলমান জ্বালানি সংকট কেটে গেলে পুনরায় ট্রিপ সংখ্যা বাড়িয়ে এই তিনটি রুটের বাস চালু করার ইচ্ছা আমাদের আছে।

জ্বালানি খরচ কমানোর বিষয়ে তিনি আরো বলেন, এই জ্বালানি খরচ কমানোর জন্য আমাদের পক্ষে যতটুকু সম্ভব আমরা ততটুকু করার চেষ্টা করছি। আমরা প্রয়োজন ছাড়া শিক্ষক এবং কর্মকর্তাদের মিনিবাস এবং মাইক্রোবাসের এসি না চালানোর নির্দেশনা দিয়েছি। এখন আমরা অতিরিক্ত ট্রিপ পর্যন্ত পরিচালনা করছি না। চারদিকে যেহেতু জ্বালানি সংকট সেহেতু আমরা এনার্জি সংরক্ষণ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।  

বাসের সমস্যা নিয়ে তিনি শিক্ষার্থীদের জানান, আমাদের সাতটি বাসের মধ্যে দুইটি বাস অনেকদিন ধরে বন্ধ ছিল। আমরা একটি বাস চালু করার ব্যবস্থা করেছি। একটি বাস বাড়ার কারণে শিক্ষার্থীদের সমস্যা কিছুটা কাটবে। আর দূরের তিনটি রুটের বাস বন্ধ হওয়ার কারণে আমরা এখন ট্রিপ সংখ্যা বাড়াতে পারব। এক্ষেত্রে সমস্যাটা আরো কিছু কমবে বলে আশা করছি।

পরিবহন সমস্যা সমাধানে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় পরিবহন পুলের প্রশাসক বিশ্ববিদ্যালয়ের বাসগুলোতে রোববার (১৪ আগস্ট) ভেহিকল ট্র্যাকিং সিস্টেম (ভিটিএস) চালু করার সিদ্ধান্ত কথা জানিয়েছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের গাড়িগুলো যত্রতত্র না থামিয়ে নির্দিষ্ট স্টপেজে থামানোর বিষয় নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছেন। সাধারণ শিক্ষার্থীরা ছাড়াও এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়