বঙ্গমাতার জন্মদিনে বনানী কবরস্থানে ছাত্রলীগের শ্রদ্ধা

প্রকাশিত: আগস্ট ০৮, ২০২২, ১২:৩৬ দুপুর
আপডেট: আগস্ট ০৮, ২০২২, ১২:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। 

সোমবার (৮ আগস্ট) সকাল সোয়া ৯টার দিকে ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন করেন। 

এদিকে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আজ বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনয়াতন ছাত্রী সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। এই ছাত্রী সমাবেশে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। মাত্র ১৩ বছর বয়সে বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে নয়, রাজনৈতিক সহকর্মী হিসেবে আজীবন প্রিয়তম বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। ১৯৭৫ এর ১৫ আগস্ট কালরাতে বঙ্গবন্ধুর সপরিবার হত্যাযজ্ঞে তিনিও শহিদ হন।

ইতিহাসে বেগম ফজিলাতুন্নেছা মুজিব কেবল একজন প্রাক্তন রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন, বাঙালির মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। ছায়ার মতো অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে। এই আদর্শ বাস্তবায়নের জন্য অবদান রেখেছেন। জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন, এজন্য অনেক কষ্ট-দুর্ভোগ পোহাতে হয়েছে তাকে। বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। 

আগস্ট মাসব্যাপী সারাদেশে ছাত্রলীগের প্রোগ্রাম হাতে নিয়েছিল মাসের শুরুতে। সামনের দিনগুলোতে কর্মসূচিগুলো হলো– ১৫ আগস্টে সূর্যোদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয় সহ সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাচ ধারণ। এইদিন সকাল ৮টা ৪৫ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সকাল সোয়া ১১টায় টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধি টিম কর্তৃক শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ। 

এরপর বাদ যোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা/উপাসনালয়ে বিশেষ প্রার্থনা এবং এতিম ও দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ ছাত্রলীগের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

১৬ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশগ্রহণ করবে। ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে সারাদেশে সব সাংগঠনিক ইউনিটে কালো পতাকা মিছিল ও এক মিনিট নীরবতা পালন করবে। ২১ আগস্টে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সারাদেশে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং আওয়ামী লীগের কর্মসূচিতে অংশগ্রহণ। 

২২ আগস্ট বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে ২১ আগস্ট স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আলোচনা সভা। ২৪ আগস্ট সকাল ১০টায় নারী নেত্রী বেগম আইভি রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। ২৭ আগস্ট সকাল সোয়া ৯টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন। 

৩১ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোচনা সভা ও ‘মাতৃভূমি’র মোড়ক উন্মোচন। 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়