বিশ্ববিদ্যালয় ভর্তিতে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেওয়া উচিত

প্রকাশিত: জানুয়ারী ০৯, ২০২২, ০৫:২০ বিকাল
আপডেট: জানুয়ারী ০৯, ২০২২, ০৫:২০ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেওয়া উচিত বলে মতামত দিয়েছেন শিক্ষামন্ত্রী দিপু মনি।

তিনি বলেছেন, এটা একান্ত আমার মতামত। তবে তা বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব সিদ্ধান্তের বিষয়। আমরা আমাদের দিক থেকে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বসতে চাই। শুধু পুনরায় ভর্তি পরীক্ষা না, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেসব নিয়ম চালু আছে আমরা যদি দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে সেই মানে উন্নীত করতে চাই তবে সে বিষয়েও কিছুটা অগ্রগতি হয়তো হবে।


রোববার (৯ জানুয়ারি) আশুলিয়ায় ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক সবার স্বাস্থ্য সুরক্ষার অগ্রাধিকার দিয়ে প্রয়োজন হলে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ইচ্ছা আপাতত নেই। আমরা এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে ভাবছি না। যতদিন সম্ভব আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে চাই।

দিপু মনি বলেন, আজকে আমাদের পরামর্শক কমিটির সভা রয়েছে, সেখানে আমরা সার্বিক ব্যবস্থা নিয়ে আলোচনা করবো। আমরা যেমন একদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না, ঠিক তেমনই সবার স্বাস্থ্য বিষয়ে অগ্রাধিকার দিয়ে যদি বন্ধ করতে হয় তাহলে অবশ্যই আমরা বন্ধ করবো।

শিক্ষামন্ত্রী বলেন, গত দুই বছরে আমাদের অভিজ্ঞতা ছিল মার্চ মাসের দিকে করোনা বাড়ে। কিন্তু এ বছর করোনার সংক্রমণ জানুয়ারিতেই শুরু হয়ে গেছে। আমাদের সবাইকে অনেক বেশি সতর্ক থাকতে হবে। আমরা ভেবেছিলাম সংক্রমণ চলেই গেছে। কারণ, বিশ্ব যখন পর্যুদস্ত ছিল তখন বাংলাদেশের অবস্থা ভালোই ছিল। হয়তো সে কারণে আমাদের এখানে এক প্রকার আত্মবিশ্বাস জন্মে গিয়েছিল যে, আর করোনার সমস্যা নেই। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার সতর্ক থাকার কথা বলেছেন। আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবো।


১২ বছরের কম বয়সী শিশুদের করোনা প্রতিরোধী টিকা দেওয়ার বিষয়ে কোনো চিন্তাভাবনা আছে কি না- জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এখনো ১২ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আপাতত তাদের টিকা দেওয়া হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়