২৩তম মেধাক্রম হয়ে গেল ২২০৫!

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ১২ অক্টোবর ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফলাফল সংশোধনের পর অনেকের মেধাক্রম পরিবর্তন হয়ে গেছে। সোমবার (১১ অক্টোবর) রাতে প্রকাশিত ফলাফলের সঙ্গে মঙ্গলবার দুপুরে সংশোধিত ফলের কোনো মিল পাওয়া যাচ্ছে না।এতে করে চরম বিড়ম্বনায় পড়েছেন ভর্তিচ্ছুরা।   

এর আগে ‘বি’ ইউনিটের ফলাফরে অসঙ্গতি থাকায় মঙ্গলবার সকাল ১০টার দিকে ওয়েবসাইট থেকে ফল সরিয়ে নেয় কর্তৃপক্ষ। সকালের ফলাফলে পরীক্ষা দেওয়ার পরও ১ হাজার ৬০০ জন শিক্ষার্থীকে অনুপস্থিত দেখানো হয়। পরে দুপুরে ফলাফল প্রকাশের পর আবার বিভিন্ন অসঙ্গতি দেখা যায়।  

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে দেখা যায়, অবাণিজ্য থেকে পরীক্ষায় অংশ নেওয়া গ্রুপ-২-এর একজন ভর্তিচ্ছু আবু তাহের হোসেনের প্রথমে ফলাফল আসে ৬২ দশমিক ৩০।  

এতে তার মেধাক্রম হয় ৮২০তম। পরবর্তীতে দুপুরে সংশোধিত ফলাফল প্রকাশ হলে তার প্রাপ্ত নম্বর দেখায় ৫৩ দশমিক ৩০। তার মেধাক্রম পাল্টে হয়ে যায় ১ হাজার ৭৮৮তম।  

আরও দেখা যায়, ইমু সাহা নামের একজন ছাত্রী প্রথমে ৮০ দশমিক ৩০ নম্বর পেয়ে ২৩তম হোন। পরে সংশোধিত ফলাফলে তার প্রাপ্ত নম্বর দেখায় ৪৯ দশমিক ৬০ এবং মেধাক্রম আসে ২ হাজার ২০৫।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, আগের ফলাফলের ইনডেক্সে সমস্যা হয়েছিল। তাই তখন তাদের ফলাফল ভুলভাবে দেখানো হয়েছে। এখন সঠিকভাবে ইনডেক্স করার পর তাদের প্রাপ্ত নম্বর দেখানো হচ্ছে। ফলে মেধাক্রম পরিবর্তন হয়েছে। এটাই সঠিক।