ঢাবি কোনদিন খুলবে, জানা যাবে শনিবার

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৬:১৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কোনদিন খুলে দেওয়া হবে তা আগামী শনিবার (১৮ সেপ্টেম্বর) জানা যাবে।

ওইদিন সিন্ডিকেট সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব আবাসিক হল আগামী ৫ অক্টোবর থেকে খুলে দেওয়ার সুপারিশ করেছেন হল প্রভোস্টরা।

প্রভোস্টদের সুপারিশ অনুযায়ী, ওইদিন সকাল ৮টা থেকে অনার্স ফাইনাল ও মাস্টার্সের শিক্ষার্থীরা অন্তত একডোজ টিকা নেওয়ার সনদ ও হলের বৈধ কাগজপত্র দেখানো সাপেক্ষে আবাসিক হলে উঠতে পারবেন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে হল খুলে দেওয়া এবং শিক্ষার্থীদের আবাসিক হলে উঠতে দেওয়ার ব্যাপারে শর্ত রেখে এ সুপারিশ করেছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্টরা। বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ২৬ সেপ্টেম্বর থেকে স্নাতক শেষবর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থী, যারা অন্তত এক ডোজ টিকা নিয়েছে তারা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও বিভাগীয় সেমিনার ব্যবহার করতে পারবে। এছাড়া ৫ অক্টোবর থেকে এক ডোজ টিকার সনদ ও হলের বৈধ কাগজপত্র দেখিয়ে স্নাতক শেষবর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা আবাসিক হলে উঠতে পারবে।

এদিকে গত ২৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার বিষয়ে একটি রোডম্যাপ বিবেচনায় নেওয়া হয়।

ওই রোডম্যাপের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের আওতায় আনার অগ্রগতি এবং দেশের সার্বিক করোনা পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নয়ন হলে অগ্রাধিকার ভিত্তিতে সংশ্লিষ্ট আবাসিক শিক্ষার্থীদের জন্য আগামী অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ সীমিত পরিসরে খোলার পরিকল্পনা রয়েছে। তাই যে সকল শিক্ষার্থী এখনও টিকা কার্যক্রমের আওতায় আসেনি, তাদের আগামী ১৫  সেপ্টেম্বরের মধ্যে টিকা কার্যক্রমের আওতায় এসে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের মাধ্যমে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।