আলিম পরীক্ষার ফলে বৃত্তি পাচ্ছেন ৭৫০ শিক্ষার্থী

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:১৮ পিএম, ২০ এপ্রিল ২০২১

২০২০ সালের (বিশেষ মূল্যায়ন) আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে ৭৫০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। তাদের মধ্যে ১৫০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

সোমবার (১৯ এপ্রিল) আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি কোটা বণ্টন করে আদেশ জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদফতর।


আদেশে আগামী ২৭ এপ্রিলের মধ্যে এ বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করতে মাদরাসা শিক্ষা বোর্ডকে বলেছে মাদরাসা শিক্ষা অধিদফতর।

জানা গেছে, আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্ত ১৫০ জন শিক্ষার্থীকে প্রতি মাসে ৭৫০ টাকা এবং বার্ষিক এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্ত আলিম পরীক্ষায় উত্তীর্ণ ৬০০ শিক্ষার্থীকে প্রতি মাসে ৩৫০ টাকা এবং বার্ষিক এককালীন ৭৫০ টাকা দেয়া হবে।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টাকা জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। বৃত্তির গেজেট প্রকাশের সাতদিনের মধ্যে অনলাইন সুবিধা সম্পন্ন ব্যাংকে অ্যাকাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

এর আগে গত ১৪ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর জানায়, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছেন। এর মধ্যে মেধাবৃত্তি পেয়েছেন মোট ১ হাজার ১২৫ জন; আর সাধারণ বৃত্তি পেয়েছেন ৯ হাজার ৩৭৬ জন।


যারা মেধাবৃত্তি পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন- ঢাকা শিক্ষা বোর্ডে ৪২৭ জন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৭২ জন, রাজশাহী শিক্ষা বোর্ডে ১৯৪ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডে ৬৯ জন, সিলেট শিক্ষা বোর্ডে ৩১ জন, বরিশাল শিক্ষা বোর্ডে ৪১ জন, যশোর শিক্ষা বোর্ডে ৯৪ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৮৬ জন এবং দিনাজপুর শিক্ষা বোর্ডে ১১১ জন।

আর যারা সাধারণ বৃত্তি পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন- ঢাকা শিক্ষা বোর্ডে ২ হাজার ৭০০ জন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬৫৯ জন, রাজশাহী শিক্ষা বোর্ডে ১ হাজার ২৬২ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডে ৮৯৬ জন, সিলেট শিক্ষা বোর্ডে ৫৯২ জন, বরিশাল শিক্ষা বোর্ডে ৫৭০ জন, যশোর শিক্ষা বোর্ডে ১ হাজার ২ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৭২৯ জন এবং দিনাজপুর শিক্ষা বোর্ডে ৯৬৬ জন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যারা মেধা বৃত্তি পেয়েছেন তাদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।