করোনা সংক্রমণ বাড়ছে

Staff Reporter Staff Reporter
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিশ্ব এক ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি। এ ক্ষেত্রে বলা দরকার, বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। শক্তিধর দেশগুলোকেও বিপর্যস্ত করে তুলেছে প্রাণঘাতী এই ভাইরাস। ফলে দিনে দিনে অপ্রতিরোধ্য হয়ে ওঠা প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রান্ত সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে বিশ্ব নেতৃত্ব ও সংশ্লিষ্টদের যথাযথ উদ্যোগ গ্রহণও বাস্তবায়নের কোনো বিকল্প নেই। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ (৮ মার্চ) ধরা পড়ার ৬ মাসে শনাক্ত রোগীর সংখ্যা পৌছেছে ৩ লাখ ৩৬ হাজার। আর গতকাল শুক্রবার পর্যন্ত সরকারি হিসেবে মৃতের সংখ্যা সাড়ে চার হাজার সাত শত ছাড়িয়ে গেছে। সুস্থ হয়েছে ২ লাখ ৩৮ হাজার ২ শত ৭১। আমরা বলতে চাই করোনা ভাইরাসের সংক্রমণে ইতিমধ্যে ছড়িয়েছে বিশ্বের প্রায় সব দেশেই। কার্যত বিশ্ব থমকে গেছে। বিশ্বের বিভিন্ন দেশে যেমন লকডাউন করা হয়েছে এবং তা আবার শিথিলও করা হয়েছে। আর দেশেও করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে।

ফলে এটা ভুলে যাওয়া যাবে না, করোনারোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সহ প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে সর্বাত্মক উদ্যোগ জারি রাখার বিকল্প নেই। মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিশ্বের উন্নত দেশগুলোও হিমশিম খেয়েছে। ফলে কোথাও যেন দুর্বল স্বাস্থ্য সেবা ব্যবস্থা ও নাজুক প্রস্তুতি না থাকে সেই দিকটি আমলে নেওয়া সহ করোনারোধে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে সর্বাত্মক উদ্যোগ জরুরি রাখার বিকল্প নেই।

একদিকে করোনাভাইরাসের সংক্রমণে পুরো বিশ্বই বিপর্যস্ত, অন্যদিকে দুর্ভিক্ষের ঝুঁকি সঙ্গত কারণেই সামগ্রিকভাবে বিশ্ব এমন এক ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে যা মোকাবিলায় যথাযথ পদক্ষেপ গ্রহণের বিকল্প নেই। আর এ ক্ষেত্রে যত দ্রুত সম্ভব বিশ্ব নেতৃত্ব ও সংশ্লিষ্টদের করোনা রোধে যেমন ভূমিকা রাখতে হবে, তেমনি অভাবী মানুষ বা দুর্ভিক্ষের ঝুঁকির বিষয়টি নিয়েও ভাবতে হবে। করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে সংশ্লিষ্টরা সর্বাত্মক প্রচেষ্টা জারি রাখবে এমনটি কাম্য।