খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

OnlineStaff OnlineStaff
প্রকাশিত: ০৫:৪৬ এএম, ০৩ মার্চ ২০২১

করোনাভাইরাস মহামারির কারণে দেশের শিক্ষা ক্ষেত্রে ভয়াবহ সংকট দেখা দিয়েছে। অনেক দেশেই করোনা সংক্রমণের কারণে বন্ধ থাকা প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। এক বছর পর দেশের স্কুল-কলেজগুলো আবার শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত হবে। আবারও দেখা যাবে শিক্ষার্থীদের পিঠে ব্যাগ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটতে। অভিভাবকরা উচ্ছ্বাসে অপেক্ষায় থাকবেন কখন তার বাচ্চা স্কুল থেকে বের হচ্ছে। গত এক বছর এই চিরচেনা দৃশ্য যেন হারিয়ে যেতে বসেছিল। শিক্ষার্থীরাও অপেক্ষায় আর প্রতীক্ষায় প্রহর গুণছিল কখন স্কুল খোলার খবর আসবে। অবশেষে সে প্রতীক্ষার অবসান ঘটছে আগামী ৩০ মার্চ।

প্রি-প্রাইমারি পদে পর্যায়ক্রমে সব শ্রেণির ক্লাস শুরু হবে ওইদিন থেকে। আপাতত ৫ম, দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস দিয়ে শ্রেণি কক্ষে পাঠদানের কার্যক্রম শুরু হবে। পরে রুটিন করে অন্য সব শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন করে নেওয়া হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি শনিবার রাতে মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এছাড়া জানা গেছে, আসন্ন রোজার পুরো সময় ছুটি থাকবে না।

কারণ এমনিতেই অনেক সময় চলে গেছে। করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘ দিন ধরে বন্ধ থাকায় প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা বিঘিœত হচ্ছে যা অস্বীকার করার সুযোগ নেই। এ ব্যাপারে বিশিষ্টজন বিশেষ করে শিক্ষাবিদ ও শিক্ষা নিয়ে যারা কাজ করছেন-তারা বলছেন, সবার আগে সতর্কতা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে প্রাতিষ্ঠানিক প্রস্তুতি এবং শিক্ষকদের সুরক্ষার বিষয়টিতে দৃষ্টি দিতে হবে। দায়িত্ব নিতে হবে সবাইকে। শুধু সরকারের একার ওপর দায় চাপিয়ে দিলে হবে না।

সবাইকে সচেতন হতে হবে, দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সর্বোপরি বলতে চাই, শিক্ষা প্রতিষ্ঠান খোলার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য বিধি মেনে চলাসহ প্রয়োজনীয় সচেতনতায় বিষয়টি আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এটাও আমলে নেওয়া দরকার, করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘ দিন ধরে বন্ধ থাকায়, প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা বিঘিœত হচ্ছে-যা অস্বীকার করার উপায় নেই। সার্বিক পরিস্থিতি অনুধাবন করে যথাযথভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হোক এবং প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত থাকুক। প্রস্তুতির ক্ষেত্রে যেসব দেশ ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে তাদের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে।