বগুড়া জেলা ছাত্রলীগের দুই ইউনিটের কমিটি বিলুপ্ত ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ১২:৩১ দুপুর
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ১২:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ায় জেলা ছাত্রলীগের অন্তর্গত দুই ইউনিটের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। দুই ইউনিট হলো বগুড়া সদর উপজেলা এবং সরকারি আজিজুল হক কলেজ শাখা। গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা ও সাধারণ সম্পাদক আল মাহিদুল জয় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ ব্যাপারে জানানো হয়েছে। 

তবে দুই ইউনিটের দায়িত্বপ্রাপ্ত দুই নেতা এই কমিটি বিলুপ্তের বিরোধিতা করেছেন। তারা আজ বুধবার সকাল ১০টায় বগুড়া শহরের সাতমাথায় মুজিবমঞ্চে ছাত্রলীগের নতুন জেলা কমিটি বাতিলের দাবিতে ছাত্র গণসমাবেশের আয়োজন করেছে। এদিকে গত রাতে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দুই ইউনিটের কমিটির মেয়াদ শেষ হওয়ায় বিলুপ্ত ঘোষণা করাসহ সংগঠনকে আরও গতিশীল করতে দুই ইউনিটের নতুন কমিটি গঠনে পদ প্রত্যাশীদের আগামী সাত কার্যদিবসের মধ্যে জীবনবৃত্তান্ত জমাদানের আহ্বান জানানো হলো। 

২০১৫ সালে ওবাইদুল্লাহ সরকার স্বপনকে সভাপতি এবং শামীম হোসেনকে সাধারণ সম্পাদক করে বগুড়া সদর উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হয়। এরপর তারা দু’জন ২০১৭ সালে ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন। অপরদিকে,  ২০১৭ সালের ৩ নভেম্বর সরকারি আজিজুল হক কলেজে ছাত্রলীগের মোজাম্মেল হক বুলবুলকে সভাপতি ও আব্দুর রউফকে  সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। এই দুই নেতা ২০১৮ সালে এবং ২০২১ সালের মার্চ পর্যন্ত  দুই দফা পূর্ণাঙ্গ কমিটি জমা দিলেও সেই কমিটি অনুমোদন পায়নি। পরে ২০২১ সালের ১১ মার্চ রাতে বগুড়া শহরের সাতমাথায় প্রতিপক্ষ গ্রুপের অস্ত্রের আঘাতে গুরুতর আহত হন জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাকবীর ইসলাম। চিকিৎসাধীন অবস্থায় ১৫ মার্চ দুপুরে তার মৃত্যু হয়। এ ঘটনায় তাকবীরের মা আফরোজা ইসলাম কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুর রউফসহ ছয়জনের নামে মামলা করেন। এরপর ১৭ মার্চ রউফকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়। সেই থেকে বুলবুল একাই কলেজে ছাত্রলীগের নেতৃত্ব দিয়ে আসছিলেন।  

সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি ওবাইদুল্লাহ সরকার স্বপন জানান, অযোগ্য ও অবৈধ বগুড়া জেলা ছাত্রলীগের নতুন কমিটির কোনো কার্যক্রম আমরা মানছি না। আমরা আমাদের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাব। 

সরকারি আজিজুল হক কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মোজাম্মেল হক বুলবুল জানান, অযোগ্য কমিটির সিদ্ধান্ত আমরা মানি না। নতুন যে জেলা কমিটি গঠন করা হয়েছে সেটি জেলাতেই গ্রহণযোগ্যতা পায়নি সেখানে তাদের এমন সিদ্ধান্ত মানা হবে না। আমরা এর  প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করবো।

বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা জানান, নতুন কমিটির নেতবৃৃন্দের সিদ্ধান্ত অনুযায়ী মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বগুড়া সদর উপজেলা এবং সরকারি আজিজুল হক কলেজ শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সংগঠনকে আরো গতিশীল করতে দুই ইউনিটে পদ প্রত্যাশীদের আগামী সাত কার্যদিবসের মধ্যে জীবনবৃত্তান্ত জমা দেয়ার আহবান জানানো হয়েছে। শিগগরই এই দুই ইউনিটে নতুন কমিটি দেয়া হবে। 

এদিকে গত ৭ নভেম্বর সজীব সাহাকে সভাপতি এবং আল মাহিদুল ইসলাম জয়কে সাধারণ সম্পাদক করে বগুড়া জেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার পর থেকেই কাঙ্খিত পদ না পাওয়া নেতা ও তাদের সমর্থকেরা নতুন কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করে আসছেন। আজ সকাল ১০টায় তাদেরও ছাত্র গণসমাবেশ অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়