বিদ্যুৎ সংকট মোকাবেলায় একদিন কলকারখানা বন্ধের সিদ্ধান্ত বগুড়ায় পুরোপুরি কার্যকর হয়নি

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৯:২৫ রাত
আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৯:২৫ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: দেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবেলার অংশ হিসেবে সপ্তাহে এক দিন শিল্প-কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী আজ মঙ্গলবার বগুড়ায় কল কারখানা বন্ধ রাখার কথা থাকলেও তা পুরোপুরি কার্যকর হয়নি। বগুড়া বিসিক শিল্প নগরীর বেশির ভাগ প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ থাকলেও জেলার বিভিন্ন স্থানে ছোট ছোট কলকারখানা চালু ছিলো।

দেশের শিল্পাঞ্চলসমূহে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন করার লক্ষ্যে ভিন্ন ভিন্ন দিন সাপ্তাহিক ছুটি পুনর্বিন্যাস করার শ্রমও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী পাবনা ও সিরাজগঞ্জে সোমবার এবং রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোরে রোববার এবং বগুড়া, নওগা ও জয়পুরহাটে মঙ্গলবার কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। গত রোববার ও সোমবার গতকাল মঙ্গলবারের মত কোন জেলায় কলকারখানা শতভাগ বন্ধরাখার সিদ্ধান্ত কার্য়কর হয়নি।

গতকাল মঙ্গলবার শহরের স্টেশন রোডস্থ রেলওয়ে মার্কেটে যে সব ক্ষুদ্র কলকারখানা আছে তার সব গুলোই খোলা ছিলো। স্টেশন রোডস্থ রেলওয়ে মার্কেটের এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানান, তারা সকালে কারখানায় এসে কিছুক্ষণ অপেক্ষা করেছে যে, কোন অভিযান হয় কি না বা ম্যাজিস্ট্রেট আসে কি না। পরে যখন দেখলো কোন অভিযান নাই তখন তারা সবাই কারখানা খুলে মেশিন চালিয়েছে।

বিসিক শিল্পমালিক সমিতির সভাপতি আজিজার রহমান মিল্টন জানান, বিসিকের বেশিরভাগ কলকারখানা বন্ধ ছিলো। অনেক কারখানা খোলা থাকলেও তাতে উৎপাদন হয়নি। তবে বাইরের পরিস্থিতি কী ছিলো তা তিনি জানেন না বলে জানান। বিসিক বগুড়ার ডিজিএম একেএম মাহফুজার রহমান জানান, বগুড়া বিসিক এলাকায় কলকারখানা বন্ধ ছিলো। তিনি নিজে এটি তদারকি করেছেন বলে জানান।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বগুড়ার উপ-মহাপরিদর্শক মোঃ ইকবাল হোসাইন খান জানান, কলকারখানা বন্ধ রাখার জন্য উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবগত করে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। এছাড়াও বগুড়ায় বিভিন্ন প্রতিষ্ঠান ও মালিকদের বলে দেওয়া হয়েছে। তাদেরকে চিঠি দেওয়া হয়েছে। ফোন করেও অবগত করা হয়েছে। গতকাল বগুড়ায় ছিলো প্রথম দিন তাই বেশি কড়াকড়ি করা হয়নি। আগামী সপ্তাহে এটি মানতে বাধ্য করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়