ডাক্তার না থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত তাড়াশের মানুষ

প্রকাশিত: আগস্ট ০৬, ২০২২, ০৩:৪৪ দুপুর
আপডেট: আগস্ট ০৬, ২০২২, ০৩:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : তাড়াশ উপজেলার তালম ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে দীর্ঘ দিন ধরে ডাক্তার ও ভিজিটর না থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে ওই ইউনিয়নের জনগণ।

গত বুধবার সরেজমিন ওই স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে দেখা গেছে, বেলা ১১টায় একজন উপ-সহকারি মেডিকেল অফিসার স্বাস্থ্য কেন্দ্রে আসেননি। অনেক সময় পর আছিয়া খাতুন নামের এক বয়স্ক মহিলা এসে বললেন, আমি এই অফিসের আয়া। আমি ছাড়া কেউ এখানে নেই। এখানে সপ্তাহে রোববার ও বুধবার দুইদিন চিকিৎসা দেয়া হয়। একদিন ভিজিটর আসে আর এক দিন উপ-সহকারি মেডিকেল অফিসার আসেন। 

ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে গর্ভবতী, নবদম্পতি, শূন্য থেকে পাঁচ বছর বয়সী শিশুদের চিকিৎসা, বিবাহিত মহিলাদের কপারটি, আইওডি, নরপ্লান্টসহ জনসংখ্যা বৃদ্ধি-হ্রাস ও শিশু মৃত্যু হ্রাসে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু তাড়াশ উপজেলার ওই ইফনিয়নবাসী তা থেকে বঞ্চিত। 

চিকিৎসা নিতে আসা আসমা জানান, আমার শিশুর চিকিৎসা নেওয়ার জন্য ১০টা থেকে বসে আছি, এখন ১২টা বাজে কোন ডাক্তার নেই। এ ব্যাপারে বারুহাস ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারি মেডিকেল অফিসার মেহেদী হাসান জানান, আমি সপ্তাহে এক দিন ওই  স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে চিকিৎসা দিয়ে আসি। এটা আমাকে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। 

তালম ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক বলেন, এখানে চিকিৎসক ও ভিজিটররা ঠিকমত না আসার কারণে আমার ইউনিয়নের মানুষ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। 

তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আনিছুর রহমান জানান, তাড়াশ উপজেলায় জনবলের চরম সংকট রয়েছে। বারবার আবেদন করলেও জনবল দেওয়া হচ্ছে না। তবে তালম ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রটি সপ্তাহে দু’দিন খোলা রাখার চেষ্টা করছি। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়