বগুড়ার মহাস্থান হাটে টোল আদায় তালিকা টানিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৯:৩০ রাত
আপডেট: মে ১১, ২০২২, ০৯:৩০ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: সরকারী রেটে খাজনা আদায়ের লক্ষ্যে বগুড়ার ঐতিহাসিক মহাস্থান হাটে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে উপজেলা প্রশাসন। উপজেলা চেয়ারম্যান ও সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে ১০ মে সকালে মঙ্গলবার হাটের দর্শনীয় স্থান গুলোতে জেলা প্রশাসক স্বাক্ষরিত টোল আদায়ের মূল্য তালিকা টানিয়ে দেয়া হয়েছে।


হাটে আগত ক্রেতা বিক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা।


মূল্য তালিকা টানানোর সময় হাটুরে ও স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে এক সংক্ষিপ্ত সমাবেশে ক্রেতা বিক্রেতাদের উদ্যেশে বক্তব্য রাখেন শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু। তিনি বলেন, সরকারী নির্দেশ অমান্য করে টোল বা খাজনা আদায় করা হলে হাট ইজারাদারের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এরপরও নির্ধারিত মূল্য তালিকার বেশি টোল আদায়ের অভিযোগ পাওয়া গেলে হাটের ইজারা বাতিল করা হবে। এসময় আরও বক্তব্য রাখেন উপজেলা সহকারী ( ভূমি) মোঃ আজাহার আলী, রায়নগর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, ইউপি সদস্য আলমগীর হোসেন লালু, ব্যবসায়ী সিরাজুল ইসলাম প্রমূখ। এময় রায়নগর ইউনিয়ন পরিষদের সকল সদস্যগণসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।


চলতি ১৪২৯ বঙ্গাব্দ সালের জন্য মহাস্থান হাট ইজারা পেয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। বরাদ্দ পাওয়ার পর হাটুরেদের নিকট থেকে সরকার নির্ধারিত মূল্য তালিকার চেয়ে কয়েকগুণ বেশি টোল আদায়ের অভিযোগ ওঠে। এ বিষয়ে ব্যবসায়ীদের সংগঠন মহাস্থান বণিক সমিতির সদস্যরা প্রতিবাদমূখর হয়ে ওঠে। এতে হাট ইজারাদারের লোকজনের সাথে বণিক সমিতির সদস্যদের বাকবিতণ্ডা হয়। এ ঘটনায় শিবগঞ্জ থানায় অর্ধশতাধিক ব্যক্তির বিরুদ্ধে একটি মামলাও দায়ের করা হয়। মামলাটি দায়ের করেন হাট ইজারাদারের প্রতিনিধি রায়নগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মটু।


এ বিষয়ে মনিরুজ্জামান মটু বলেন, বিগত সময়কার ইজারাদাররা যে নিয়মে খাজনা আদায় করেছেন সেভাবেই আমরা খাজনা আদায় করছি, এতে কোন অনিয়ম হয়নি। তিনি বলেন, সরকারী হাটে যারা ব্যক্তিগত স্বার্থে নাক গলাতে আসবে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়