সরকার রাজস্ব হারাচ্ছে লাখ লাখ টাকা

ফুলবাড়ীতে অবৈধ দখলদারের হাতে রেলওয়ের কোটি টাকার সম্পত্তি

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৭:৪৭ বিকাল
আপডেট: মে ১১, ২০২২, ০৭:৪৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে রেলওয়ে বিভাগের ভূমি কর্মকর্তা কর্মচারীদের দায়ীত্বহীনতায় অবৈধ দখলদারের হাতে দখল হয়ে যাচ্ছে রেলের কোটি কোটি টাকার জমি। সরকার রাজস্ব হারাচ্ছে লাখ লাখ টাকা। ভূমি অফিসের তথ্য অনুযায়ী ফুলবাড়ীতে রেলের ভূমির পরিমাণ প্রায় ১৫০ একর। তার মধ্যে ১৩৫ একর জমি এখন অবৈধ দখলদারদের হাতে রয়েছে বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে।


উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, স্বজনপুকুর, কনাহার, বারোকোনা, উত্তর লক্ষীপুর ও জয়নগর মৌজায় মোট ভূমির পরিমাণ ১৪৯ দশমিক ৮৭ একর। রেলওয়ে ভূমি অফিস জানায়, মাত্র ১০ একর জমি রেলওয়ের নিজস্ব: কাজে ব্যবহার হচ্ছে। লিজ দেয়া আছে মাত্র ৫ একর, বাকি ১৩৫ একর জমি অবৈধ দখলদারদের কবলে। লিজ দেয়া ৫ একরের মধ্যে মাত্র ৫০ শতাংশ জমি বাণিজ্যিক, বাকি সব কৃষি হিসেবে লিজ দেয়া রয়েছে। ১৩৫ একর জমি লিজ দেয়া হলে প্রতি বছর রাজস্ব আয় হতো প্রায় ২ লাখ টাকা। কিন্তু অবৈধ দখলদারেরা লিজ না নিয়ে অবৈধভাবে দখল করায় সরকার প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে।


আজ ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, রেলওয়ের জায়গার ওপর অবৈধ ভাবে দোকান-পাট এবং ঘরবাড়ি নির্মাণ করে ভোগ-দখল করছে যে যার মত। যার প্রতি বর্গফুট জমি রেলওয়ের হিসাব অনুযায়ী ৭ টাকা। তেমনি রেললাইনের দু’ধারে রয়েছে কৃষি জমি। অভিযোগ উঠেছে, রেলের কিছু অসৎ ভূমি কর্মকর্তা অবৈধ দখলদারদের কাছ থেকে নজরানা নিয়ে থাকেন। যে কারণে রেলের কোটি কোটি টাকার জমি দীর্ঘদিন থেকে অবৈধ দখলদাররা ভোগ করে এলেও দেখেও না দেখার ভান করে আসছেন কর্মকর্তারা। স্টেশনের বাসিন্দারা জানান, রেলের জমি লিজ গ্রহণ করতে রেলের ভূমি কর্মকর্তারা পদে পদে মানুষজনকে হয়রানি করছেন। উৎকোচ নেয়ার কারণে দখলদারেরা লিজ না নিয়েই অবৈধভাবে ভোগ করছে কোটি কোটি টাকার সম্পদ। যা সহজ শর্তে লিজ প্রদান করলে সকল দখলদার লিজ গ্রহণ করবে এবং সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে। এ বিষয়ে রেলওয়ে পশ্চিম এর একাধিক ভূমি কর্মকর্তার সাথে ফোনে যোগাযোগ করা হলে তারা বিষয়টি খতিয়ে দেখছেন বলে জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়