চট্টগ্রামের ঘটনায় ছাত্র অধিকার ও যুব পরিষদের ৯ জন গ্রেফতার

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:২০ পিএম, ২২ অক্টোবর ২০২১

চট্টগ্রাম নগরের জেএমসেন পূজামণ্ডপে হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় ১০ জনকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ। এর মধ্যে ৯ জনই ছাত্র অধিকার ও যুব পরিষদের নেতাকর্মী বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দিবাগত রাতে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।


গ্রেফতাররা হলেন- মো. নাছির, ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, মো. রাসেল, মো. মিজান, ইয়ার মোহাম্মদ, গিয়াস উদ্দিন, ইয়াসিন আরাফাত, মো. হাবিবুল্লাহ মিজান, মো. ইমন ও মো. ইমরান হোসেন। তাদের মধ্যে ইমরান ছাড়া বাকি সবাই ছাত্র অধিকার ও যুব পরিষদের নেতাকর্মী বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টি  নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন।

তিনি বলেন, বৃহস্পতিবার দিবাগত রাতে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মণ্ডপে হামলার ঘটনায় অভিযুক্ত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। এই ১০ জন হলো ওইদিনের হামলার ঘটনার মূল পরিকল্পনাকারী। তারা সামনে থেকে হামলার ঘটনায় নেতৃত্ব দিয়েছেন। একাধিক সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে তাদের শনাক্ত করা হয়। তাদের আজ (শুক্রবার) সংশ্লিষ্ট মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হচ্ছে।

জানা গেছে, কুমিল্লার ঘটনার প্রতিবাদ জানিয়ে গত ১৫ অক্টোবর জুমার নামাজ শেষে একদল লোক মিছিল সহযোগে নগরের জেএমসেন পূজামণ্ডপে হামলা করে। এ ঘটনায় ৮৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০০ থেকে ৫০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ। মণ্ডপে হামলার প্রতিবাদে ঘটনার পরদিন আধাবেলা হরতাল পালন করে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ। হরতাল শেষে একই দিন চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সংগঠনটি। সেখানে ২৩ অক্টোবর সারাদেশে গণ-অবস্থান ও গণ-অনশন কর্মসূচি ঘোষণা করা হয়।