দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

Online Desk Online Desk
প্রকাশিত: ১১:২৬ এএম, ২২ নভেম্বর ২০২০

হিমালয়ের কন্যা নামে খ্যাত দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের বেড়েই চলছে শীত। হিমালয়ের হিম বাতাসের কারণে দিন দিন হ্রাস পাচ্ছে তাপমাত্রা। গত ১৬ দিন ধরে এ জেলায় ১৩-১১ ডিগ্রির ঘরে তাপমাত্রা উঠানামা করছে। ফলে বিপাকে পড়ছে সাধারণ মানুষ। 

 আজ রোববার (২২ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৬  ডিগ্রি সেলসিয়াস। যা আজ চলতি শীত মৌসুম ও সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। গত ১৬ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।
আবহাওয়া অফিস জানায়, হিমালয়ের অতি নিকটে পঞ্চগড় অবস্থিত হওয়ায় সারা দেশের মধ্যে পঞ্চগড়ে শীতের তাপমাত্রা কম থাকে এবং মৌসুমে এ জেলায় প্রথমেই শীত নেমে যায়। ফলে শীত মৌসুমে কনকনে শীত আর কুয়াশার চাদরে ঢেকে থাকে জেলার ৫টি উপজেলা। চলতি শীত মৌসুমেও কমতে শুরু করেছে তাপমাত্রা সাথে বাড়ছে কুয়াশা ও শীতের দাপট। 
সরেজমিনে দেখা যায়, গত ১৬ দিন ধরে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে হালকা কুয়াশাছন্ন হয়ে পড়ে পঞ্চগড়ের বিভিন্ন এলাকা। দিনের বেলা রোদ ও সূর্যের আলো দেখা গেলেও রাতে অনেক শীত অনুভূত হয়।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আজ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সারা দেশের ও মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত ১৬ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তবে কুয়াশা তেমন না থাকলেও শীতের দাপট দিন দিন বৃদ্ধি পাচ্ছে।