ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ শুরু বৃহস্পতিবার

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১১:২৩ এএম, ২৮ জুলাই ২০২০

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (৩০ জুলাই) থেকে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য বাছাই পর্বের অংশ হিসেবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডের মধ্য দিয়ে শুরু হচ্ছে আইসিসির এই নতুন লিগ পদ্ধতি। করোনাভাইরাসের মহামারীর কারণে কয়েক মাস পিছিয়ে দেয়া হয়েছিল এই লিগ।

বিশ্বকাপ সুপার লিগে আইসিসির র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১২ দলের সঙ্গে ২০১৫-১৭ মৌসুমে সুপার লিগের চ্যাম্পিয়ন দল নেদারল্যান্ডস খেলবে। লিগের প্রতিটি দল হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে ৪টি করে মোট ৮টি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। এই লিগের শীর্ষ ৭ দল ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

আর আয়োজক ভারত সরাসরি খেলবে তাদের ঘরের মাঠের বিশ্বকাপ। এ প্রসঙ্গে আইসিসি'র জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডিস বলেন, ‘এই লিগের মাধ্যমে আগামী তিন বছর ওয়ানডে ক্রিকেটে বাড়তি মাত্রা যোগ হবে। কেননা এর সঙ্গে ২০২৩ সালের বিশ্বকাপে অংশগ্রহণ জড়িত। সুপার লিগের ফলে বিশ্বের ক্রিকেট দর্শকরা আরও জমজমাট খেলা দেখতে পারবে।’

২০২৩ সালের ফেব্রুয়ারি-মার্চে বিশ্বকাপ শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের প্রভাবে আগামী দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ পেছাতে হয়েছে। এর ফলে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সূচিতেও পরিবর্তন আনতে হয়েছে। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় এই আসর মাঠে গড়াবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে।

আইসিসি অ্যালারডিস জানান, ‘গত সপ্তাহে ২০২৩ সালের বিশ্বকাপটি সে বছরের শেষের দিকে আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে করোনাভাইরাসের কারণে যেসব সিরিজ স্থগিত হয়ে গেছে, সেগুলো আয়োজন করার যথেষ্ঠ সময় পাবো আমরা। এখন আমরা মাঠের খেলার মাধ্যমেই বাছাইয়ের সিদ্ধান্ত নিতে পারব।’

বিশ্বকাপ সুপার লিগে অংশ নিতে ইতোমধ্যে ইংল্যান্ডে পৌঁছেছে আয়ারল্যান্ড দল। নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচও খেলে ফেলেছে তারা। ইংলিশদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ হবে আগামী ৩০ জুলাই। দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচটি হবে ১ এবং ৪ আগস্ট।


আরও পড়ুন