বল টেম্পারিং: স্বীকৃতি দিচ্ছে আইসিসি!

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১২:২৬ এএম, ২৬ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের কারণে বল টেম্পারিং এর স্বীকৃতি দিতে পারে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কারণ বলের সুইংয়ের জন্য মুখের থুথু ব্যবহার নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে ক্রিকেট মহলে। মুখের থুথুর মাধ্যমে করোনা সংক্রমন ছড়াতে পারে।

আইসিসির মেডিক্যাল কমিটি, ইতোমধ্যে করোনার জন্য থুথু ব্যবহার করে বল পালিশ করাকে ঝুঁকি বলে অভিহিত করেছেন।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাঠে খেলা গড়ালে বোলার-ফিল্ডাররা বলে মুখের থুতু ব্যবহার করতে চাইবেন না। তাই আম্পায়ারের তত্ত্বাবধানে কৃত্রিম কোনও পদার্থ দিয়ে বল পালিশ করাকে বৈধতা দেওয়ার কথা ভাবছে আইসিসি।

এক ক্রিকেট ওয়েবসাইট তাদের প্রকাশিত রিপোর্টে জানায়, ‘আম্পায়ারদের তত্ত্বাবধানে বৈধ কোনও পদার্থ দিয়ে বল পালিশ করার স্বীকৃতি দেওয়ার কথা ভাবছে(আইসিসি)।’

এখনকার আইসিসি’র নিয়ম অনুযায়ী, ম্যাচ বলে কোনও রকম পরিবর্তন করা যাবে না। ম্যাচ বলে কোনও রকম পরিবর্তন করা হয়েছে আম্পায়ারদের সন্দেহ হলেই যে কোনও সময় তা পরীক্ষা করে দেখা হয়। যদি কোন খেলোয়াড় তা করে থাকেন, তবে তাকে শাস্তির আওতায় আসতে হয়।

সবশেষ অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফট বল বিকৃতি করায় বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড বলেন, ‘আমার মনে হয় সাদা বল তবু ঠিক আছে। কিন্তু টেস্ট ক্রিকেট খুব কঠিন হয়ে উঠবে। যদি ৮০ ওভার পর্যন্ত বলের অবস্থা ঠিকঠাক না রাখা যায়, তবে বোলাররা সমস্যায় পড়বে।’


আরও পড়ুন