ভারত-পাকিস্তানকে নিয়ে চার দলীয় সিরিজ!

প্রকাশিত: জানুয়ারী ১২, ২০২২, ১১:২৪ দুপুর
আপডেট: জানুয়ারী ১২, ২০২২, ১১:২৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আইসিসি আয়োজিত ইভেন্ট ছাড়া প্রায় ৯ বছর ধরে মাঠে পাক-ভারত দ্বিপাক্ষিক লড়াই নেই। কিন্তু এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই দেখতে সারা বছরই উন্মুখ হয়ে থাকেন ক্রিকেট ভক্তরা। দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের কারণেই ভারত বা পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব হয়ে ওঠে না। আর তাই বহুল কাঙ্ক্ষিত এই লড়াই দেখার অপেক্ষার প্রহর গুনতে হয় সমর্থকদের।

দুই দলের দ্বৈরথ নিয়ে গত বছরের শেষ দিকে একটা গুঞ্জন শোনা গিয়েছিল। বলা হচ্ছিল, দীর্ঘ এক দশক পর ক্রিকেটের ২২ গজে ফের ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের আনন্দ উপভোগ করতে পারবেন দুই দেশের ক্রিকেটপ্রেমীরা।

মূলত সাবেক পাক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজার পিসিবির দায়িত্ব নেওয়ার পর থেকেই এমন গুঞ্জন শোনা গিয়েছিল। তবে এরপরই খোদ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়েছিলেন, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের বিষয়টি দুই দলের বোর্ডের হাতে নেই। বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে দুই দেশের নীতিনির্ধারকদের ওপর।

এদিকে ভারত-পাকিস্তানের মধ্যে সিরিজ আয়োজনের সিদ্ধান্তে অনড় রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধান রমিজ রাজা। জানা গেছে, ভারত-পাকিস্তানসহ চার দলীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের প্রস্তাব আইসিসিকে দিবেন তিনি। অস্ট্রেলিয়ার গণমাধ্যমসূত্রে এমনটা জানা গেছে।

শুধু ভারত-পাকিস্তান নয়, আরও দুই দলকে নিয়ে সিরিজটি আয়োজনের প্রস্তাব দেবেন রমিজ। ভারতের পাশাপাশি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার দলীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের কথা আইসিসিকে জানাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

সীমান্ত সহিংসতা ও রাজনৈতিক উত্তাপের কারণে ২০১২ সালের পর থেকে দ্বিপাক্ষিক সিরিজে আর মুখোমুখি হয়নি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তবে এর মধ্যে বেশ কয়েকবার কেবল আইসিসির বৈশ্বিক আয়োজনগুলোতে অংশ নেয় দুই দল।

সবশেষ পাকিস্তান-ভারত মুখোমুখি হয়েছিল সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে। যেখানে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো টিম ইন্ডিয়াকে হারায় পাকিস্তান। 

এদিকে শুধু বৈশ্বিক টুর্নামেন্টের মঞ্চেই নয়, নিরপেক্ষ ভেন্যুতে প্রতি বছর তিন ম্যাচের দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের পরামর্শ দিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক কেভিন পিটারসেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়