টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নিয়ম আনলো আইসিসি

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০৭ জানুয়ারি ২০২২

নতুন বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টির জন্য নতুন এক নিয়মের প্রবর্তন করলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যার ফলে এখন থেকে কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে স্লো ওভার রেটে ধরা পড়লে ম্যাচ চলাকালীন সময়েই শাস্তি পেতে হবে ফিল্ডিং দলকে।শুধু স্লো ওভার রেটের নিয়মেই নয়, ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ইনিংসের মাঝে পানি পানের বিরতির অনুমতি দিয়েছে আইসিসি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে এসব নিয়মের ব্যবহার শুরু হবে।

আইসিসির দেওয়া সংবাদ বিবৃতিতে বলা হয়েছে, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।

শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদেরকে ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহার দেখে আন্তর্জাতিক মঞ্চেও এটি আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।

এর বাইরে দ্বিপাক্ষিক সিরিজেও এখন থেকে ইনিংসের মাঝে আড়াই মিনিটের বিরতি নিতে পারবে যেকোনো দল। তবে এ বিষয়ে সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে।


আরও পড়ুন