৩ রানে জিতলেই সুপার টুয়েলভে বাংলাদেশ,হতে পারে গ্রুপ চ্যাম্পিয়নও

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১১:৪৪ পিএম, ২০ অক্টোবর ২০২১

“রান রেট দেখলে হয়ত আমরা বুঝতে পারব, কি ধরনের মার্জিনে আমাদের জিততে হতে পারে”, ওমানকে হারানোর পর সংবাদ সম্মেলনে বলেছিলেন সাকিব আল হাসান। ম্যাচ শেষে কম্পিউটার অ্যানালিস্ট তাদের ধারণা দিয়েছিলেন, সুপার টুয়েলভ নিশ্চিত করতে শেষ ম্যাচে বড় জয় প্রয়োজন নেই। আসলেই তাই, পাপুয়া নিউ গিনির বিপক্ষে স্রেফ তিন রানে জিতলেই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের পরের রাউন্ড।

টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্কটল্যান্ড (০.৫৭৫)। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান (০.৬১৩)। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ (০.৫০০)। এখনও কোনো জয় না পাওয়া পাপুয়া নিউ গিনি (-১.৮৬৭) রান রেটে বেশ পিছিয়ে।

কাগজে কলমে সম্ভাবনা বেঁচে আছে চার দলেরই। বাংলাদেশ (৩ রানে জিততে হবে), স্কটল্যান্ড ও ওমানের জন্য হিসাব সোজা, জিতলেই নিশ্চিত হবে সুপার টুয়েলভ। পাপুয়া নিউ গিনির স্রেফ জিতলেই হবে না। জিততে হবে বড় ব্যবধান, এরপর অন্য ম্যাচে তাকিয়ে থাকতে হবে ওমানের বড় হারের দিকে।

বাংলাদেশ

প্রাথমিক পর্বে বাংলাদেশ সবশেষ ম্যাচ খেলবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। এই ম্যাচে ৩ রানে জিতলে অন্য ম্যাচের দিকে আর তাকিয়ে থাকতে হবে না মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের।

অন্য ম্যাচে যদি স্কটল্যান্ড জিতে, বাদ পড়বে ওমান। কিন্তু স্রেফ ১ রানে হারলেও নেট রান রেটে পিছিয়ে তৃতীয় হয়ে যাবে স্কটল্যান্ড।

ওমান জিতলে রান রেটে এগিয়ে থেকে গ্রুপ সেরা হওয়ারও সুযোগ থাকবে বাংলাদেশের। ওমান যদি ১০ রানে জিতে, তাহলে বাংলাদেশের জিততে হবে অন্তত ১৫ রানে।

হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। তবে সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে। 

এমন কঠিন পথের কথা ভাবনাতেও আনতে চায় না বাংলাদেশ। সাকিব জানালেন, মার্জিন নিয়ে একেবারেই ভাবছেন না তারা। তাদের মনোযোগ জয়ের দিকে।

“সবার আগে তো জিততে হবে। এরপর না মার্জিনের চিন্তা। আমরা যখন খেলাটা শুর করব, পরিস্থিতি যদি এমন আসে যে, আমরা বড় ব্যবধানে জেতার সম্ভাবনা তৈরি করতে পারি তখন আমরা সেটার চেষ্টা করব। আমি মনে করি, প্রথম লক্ষ্য হওয়া উচিত জেতা। আমাদের টিম ম্যানেজমেন্ট যারা আছেন তারা অবশ্যই সমীকরণগুলো আগেই জানাবেন।”

স্কটল্যান্ড

ওমানের বিপক্ষে জিতলেই গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাবে স্কটল্যান্ড। যদি তারা হারে এবং বাংলাদেশ জেতে তিন দলের পয়েন্ট হবে সমান। রান রেটের ভিত্তিতে ঠিক হবে দুই শীর্ষ দল।

যদি স্কটল্যান্ড ১ রানে হারে এবং বাংলাদেশ ৩ রানে জেতে তাহলেও নেট রান রেটে পিছিয়ে পড়বে স্কটল্যান্ড (যদি দুই দলই প্রথম ইনিংসে ব্যাট করে এবং ১৫০ রান করে)। পরের ধাপে যাবে ওমান ও বাংলাদেশ। 

ওমান

স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশের হারতে হবে অন্তত ৮ রানে।

পাপুয়া নিউ গিনি

টানা দুই ম্যাচ হারায় পাপুয়া নিউ গিনি সম্ভাবনায় সবচেয়ে পিছিয়ে। বাংলাদেশকে ৪৫ বা এর কাছাকাছি ব্যবধানে হারাতে পারলে একটা সুযোগ আসবে। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে একই মার্জিনে হারতে হবে ওমানের।


আরও পড়ুন