বিশ্বকাপ থেকে কত টাকা নিয়ে ফিরতে পারবে বাংলাদেশ?

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১০ অক্টোবর ২০২১

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ পাচ্ছে কত টাকার পুরস্কার? বিশ্বকাপ শুরুর আগেই সেটা বলে দেওয়া সম্ভব নয়। ক্রিকেটে যে আগাম কিছুই বলা যায় না!

বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে লাল-সবুজের দেশেও আসতে পারে ১৬ লাখ ডলার বা প্রায় ১৩ কোটি ৬৮ লাখ টাকার চ্যাম্পিয়নস প্রাইজমানি। তার সঙ্গে প্রতি ম্যাচে জয়ের আলাদা পুরস্কার তো থাকছেই।

বাস্তবতা আর পারফরম্যান্সের দিকে তাকালে, আগেভাগে একটি কথা বলে দেওয়া যায়, বাংলাদেশ বিশ্বকাপের সুপার-১২ পর্বে খেলছে। বড় কোনো অঘটন না ঘটলে টাইগারদের প্রথমপর্ব পার হওয়া বলতে গেলে নিশ্চিত।

আইসিসির ঘোষিত প্রাইজমানির তালিকা অনুযায়ী, প্রথম রাউন্ডের তিন ম্যাচ জিতলে ১ লাখ ২০ হাজার এবং সুপার টুয়েলভে সব হেরে বিদায় নিলেও আরও ৭০ হাজার মার্কিন ডলার পাবে টাইগাররা।

সেক্ষেত্রে ১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ১ কোটি ৬৩ লাখ টাকার পুরস্কার ‘নিশ্চিতই’ পাচ্ছে বাংলাদেশ, সুপার টুয়েলভে গিয়ে যদি একটি ম্যাচ জিততেও না পারে।

সুপার টুয়েলভে প্রতি ম্যাচ জয়ে ৪০ হাজার ডলার (প্রায় ৩৪ লাখ ২১ হাজার টাকা) করে পুরস্কার থাকছে। অর্থাৎ সেখান থেকে একটি ম্যাচ জিতলেও মোট ২ লাখ ৩০ হাজার ডলার নিয়ে ফিরতে পারবে টাইগাররা, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ কোটি ৯৭ লাখ টাকা।


আরও পড়ুন