ভারতের কোচ হওয়ার প্রস্তাবে জয়াবর্ধনের ‘না’

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১

রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়ার ইঙ্গিতের পরপরই বিসিসিআই নেমে পড়েছে নতুন কোচের খোঁজে। রাহুল দ্রাবিড় আলোচনায় থাকলেও প্রকৃতপক্ষে মাহেলা জয়াবর্ধনেকে প্রস্তাব দিয়েছে বিসিসিআই।

২০১৭ সাল থেকে ভারতের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন শাস্ত্রী। ২০১৭ সালে দুই বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছিল বিসিসিআই। ২০১৯ সালে সেই চুক্তি আরও দুই বছরের জন্য নবায়ন করা হয়। অর্থাৎ ২০২১ সালেই তার চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। মেয়াদ শেষের পর আর চুক্তি নবায়ন না করার কথা জানিয়েছেন শাস্ত্রী।

শাস্ত্রী যেহেতু আর দায়িত্ব পালন করতে চান না, তাই নতুন কোচ খুঁজতে হবে বিসিসিআইকে। গুঞ্জন উঠেছিল, শাস্ত্রী চলে যাওয়ার পরে রাহুলই হবেন ভারতের প্রধান কোচ। তাছাড়া গত জুলাই মাসের ভারতের দ্বিতীয় দলের প্রধান কোচের দায়িত্ব রাহুলকে দেওয়া হলে এই গুঞ্জন আরও হালে পানি পায়।

কিন্তু শাস্ত্রীর দায়িত্ব ছাড়ার ইঙ্গিত আসতেই শোনা গেল, রাহুল নয়, সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার জয়াবর্ধনেকে ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব দেয় বিসিসিআই। তবে ভারতের এই প্রস্তাব প্রত্যাখান করেছেন জয়াবর্ধনে।

ইংল্যান্ড জাতীয় দলের সাথে পরামর্শক হিসেবে ২০১৫-১৬ সালে কাজ করেছেন জয়াবর্ধনে। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে একাধিক শিরোপা জিতিয়েছেন এই কোচ। বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিভিন্ন ক্লাব ও ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটেও কোচের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে জয়াবর্ধনের।

বিসিসিআইয়ের প্রস্তাব নাকচ করে দিয়ে জয়াবর্ধনে জানিয়েছেন, ভারতে তিনি কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচিং করাতে আগ্রহী। সেই সাথে নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হতেও আগ্রহ প্রকাশ করেছে জয়াবর্ধনে।

জয়াবর্ধনে বলেন, “আমি খুব বেশি টুর্নামেন্টে কাজ করি না কারণ তাহলে আমি কাজ শেষে আমার পরিবারের কাছে ফিরে যাওয়ার সময় পাই। আমি মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হয়েই খুশি আছি এবং শ্রীলঙ্কার কোচ হতেও আগ্রহী। কিন্তু এর বাইরে ধরাবাঁধা পূর্ণ মেয়াদের কাজ করতে আমি আগ্রহী না। আমি ব্যক্তিগতভাবে সেটা পছন্দ করি না।”
 


আরও পড়ুন