আইচ মোল্লার শতকে বড় সংগ্রহ বাংলাদেশের

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২১

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে আইচ মোল্লার অনবদ্য শতকে ভর করে লড়াকু পুঁজি পেয়েছে যুবা টাইগাররা।

​​​​​​

৫০ ওভার শেষে দলের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২২২। জিততে হলে আফগান যুবাদের করতে হবে ২২৩ রান। যদিও গত দুই ম্যাচের পরিসংখ্যানে এটা পাহাড়সম লক্ষ্যই বলা চলে।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলার যুবারা। আজকের ম্যাচ জিতলেই ঘরের মাঠে হ্যাটট্রিক জয়ের স্বাদ পাবে মেহরাব-আইচরা। আর এটি হবে দলের জন্য দারুণ সাফল্য।

যদিও এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে বেশ চাপে ছিল বাংলাদেশ। উদ্বোধনী ব্যাটসম্যান প্রান্তিক নওরোজ নাবিল আফগান বোলার ফয়সাল খানের বলে আউট হওয়ার আগে করেছিলেন মাত্র ১ রান। অন্যদিকে, নাভিদ জাদরানের বলে সাজঘরে ফেরেন আরেক টাইগার ওপেনার খালিদ হাসান। এদিন তিনি ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই আউট হন।

কিন্তু এরপরই আইচ মোল্লা এবং মফিজুল ইসলাম রবিনের দুর্দান্ত জুটিতে ম্যাচের মোড় ঘুরে। তরুণতুর্কি আইচ মোল্লা ৪৮তম ওভারে কাটা পড়ার আগে পেয়েছেন দুর্দান্ত শতকের দেখা। ১৩০ বলে অনবদ্য ১০৮ রানের ইনিংস খেলেছেন তিনি। অন্যদিকে, মফিজুল ইসলাম ৯৩ বল খেলে করেছেন ২৭ রান।

এছাড়া টাইগার যুবা অধিনায়ক মেহরাব ব্যক্তিগত ৭ রানের মাথায় সাজঘরে ফেরেন। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ২২২ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস।

এদিকে, আফগান বোলারদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পেয়েছেন ফয়সাল খান। তিনি ১০ ওভার বল করে ৩৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। মূলত বাংলাদেশের বিপক্ষে প্রথম ব্রেকথ্রু এনে দেন তিনিই। এছাড়া নাভিদ জাদরান, ইজাজ আহমেদ এবং এজহারুল হক ১টি করে উইকেট লাভ করেন।

পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থটি ৭ সেপ্টেম্বর এবং ১৯ সেপ্টেম্বর শেষ ওয়ানডে মাঠে গড়াবে। সবকটি ম্যাচই অনুষ্ঠিত হবে সিলেটে। এই সিরিজ দিয়েই শুরু হলো বাংলাদেশের যুবাদের আগামী বছর ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি।

মূলত এই টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবেই বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে আফগানরা। যদিও গেল ৩১ আগস্ট বাংলাদেশে আসার কথা ছিল তাদের। তালেবান ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো আফগানদের বিদেশ সফর এটি।  

এ সিরিজে বাংলাদেশ যুব দলের অধিনায়ক করা হয়েছে মেহরাব হাসানকে। আর সহ-অধিনায়ক আইচ মোল্লা। ১৮ সদস্যের স্কোয়াডে আরও আছেন- রবিন, ইফতি, নাবিল, খালিদ, মামুন, তাহজিবুল, আরিফুল, মাকসুদুর, মুশফিক, রিপন, আশিকুর, তারেক, নয়ন, সিয়াম, ইপন ও কিবরিয়া। এছাড়া, অনিক ও মাহিনকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়।

এর আগে, সুস্থ পৃথিবীতে অনূর্ধ্ব ১৯ যুবাদের সবশেষ বিশ্বকাপ মাতিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে শিরোপাটা ঢাকায় উড়িয়ে এনেছিল আকবর আলীরা। তারপর থেকেই এই আসর নিয়ে আগ্রহ বেড়েছে দেশের ক্রিকেটপ্রমীদের। ক্যারিবিয়ানদের মাটিতে পরের আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের কাছে প্রত্যাশা থাকবে আরও বেশি। মূলত এই টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবেই এই দ্বিপাক্ষিক সিরিজ খেলা হচ্ছে।


আরও পড়ুন