শ্রীলঙ্কা সফরের টেস্ট দলে তিন নতুন মুখ, বাদ সৌম্য

Online Desk Online Desk
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৯ এপ্রিল ২০২১

আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে ডাক পেয়েছেন তিন নতুন পেসার- মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলাম। আর বাদ পড়েছেন সৌম্য সরকার।


শুক্রবার ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে অভিষেক হয়েছে পেসার শরিফুলের। তবে টেস্ট দলে ডাক পেলেন এই প্রথম। আর মুকিদুল ও শহিদুল সুযোগ পেলেন প্রথমবার।  মূলত শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) অনুশীলন পর্বের জন্য কোনো নেট বোলারের ব্যবস্থা না রাখায় বাড়তি পেসার নিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে বিসিবি।

অন্যদিকে প্রায় পাঁচ বছর পর স্কোয়াডে ফিরেছেন অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী। এছাড়া ডাক পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও পেসার খালেদ আহমেদ।

সৌম্য ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দলে থাকা পেসার হাসান মাহমুদও বাদ পড়েছেন। অন্যদিকে আইপিএলের জন্য ছুটি পাওয়া সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের না থাকা নিশ্চিত ছিল আগেই।  

সোমবার এই ২১ সদস্যের দল নিয়ে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল। সেখানে গিয়ে কোয়ারেন্টিন পর্ব শেষে হবে অনুশীলন। এরপর নিজেদের মধ্যে ১৭-১৮ এপ্রিল প্রস্তুতিমূলক ম্যাচ খেলার পর ঘোষণা করা হবে চূড়ান্ত স্কোয়াড। সেই চূড়ান্ত স্কোয়াডে যারা জায়গা পাবেন না তাদের দেশে ফিরিয়ে আনা হবে।  

আগামী ২১-২৫ এপ্রিল মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। এরপর ২৯ এপ্রিল-৩ মে পর্যন্ত চলবে দ্বিতীয় ম্যাচ। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে পাল্লেকেলেতে।

গত বছরের জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সিরিজটির। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে পিছিয়ে দেওয়া হয়। এরপর গত অক্টোবর-নভেম্বরে একবার সিরিজ আয়োজনের চেষ্টা করা হলেও শ্রীলঙ্কায় ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়মের সঙ্গে একমত না হওয়ায় যায়নি বাংলাদেশ দল।

বাংলাদেশের প্রাথমিক দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, সাইফ হাসান, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম চৌধুরি, শহিদুল ইসলাম, নুরুল হাসান সোহান, ইয়াসির আলি চৌধুরি।


আরও পড়ুন