বাংলাদেশের ডাল-ভাত খেতে পছন্দ করেন আমির

Online Desk Online Desk
প্রকাশিত: ০৪:৪৩ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২১

মোহাম্মদ আমিরকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেই। কেবল ব্যাটসম্যানরা জানেন, তার একেকটি মারণাস্ত্র সামাল দিতে কেমন বেগ পেতে হয়।


মাঠের আমির যতোই ভয়ঙ্কর হোক না কেন, ব্যক্তিগত জীবনে খুবই ভোজন রসিক তিনি। খেতে পছন্দ করেন বিভিন্ন দেশের মজাদার খাবার। তার মধ্যে সবচেয়ে পছন্দের— টার্কিশ খাবার।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো’তে বার্নি রিডের নেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন আমির। টার্কিশ খাবার যে কেবল পছন্দেরই নয়, প্রতিদিন দিলে প্রতিদিন এই খাবার খেতে অতৃপ্তি হবে না তার।

আর কী কী খেতে পছন্দ করেন আমির? তার মধ্যে সবার ওপরে আছে ম্যাকডোনাল্ডের খাবার। প্রতি সপ্তাহে একবার হলেও এই ফাস্ট ফুড কোম্পানির খাবার খেতে হয় পাকিস্তানি পেসারকে। কারণ মেয়ের যে পছন্দের খাবার এটা! আর মেয়ের সঙ্গে এই খাবার খেতেই হয় আমিরকে।

মাঠ ও মাঠের বাইরে তাকে বিতর্ক যতোই ঘিরে থাকুক না কেন, ভোজন রসনায় খুব একটা ছাড় দিতে রাজি নন ২৮ বছর বয়সী পেসার। টার্কিশ, লেবানিজ খাবার ছাড়াও সফরে থাকলে দুবাই, লন্ডনের খাবার বেশ তৃপ্তির সঙ্গে খেতে পছন্দ করেন আমির।

বাংলাদেশের খাবার খেতেও পছন্দ করেন তিনি। সাক্ষাৎকারের এক পর্যায়ে বার্নি রিড জিজ্ঞেস করেন, লিগ আসরে যেদিন ম্যাচ থাকে ওদিন কোন ধরনের খাবার খান?

আমিরের উত্তর, ‘আমি টার্কিশ ও লেবানিজ খাবার এবং যখন দুবাই আসি তখন এসব খাবার খেতে খুব পছন্দ করি। এসব খাবারে কোনো চর্বি নেই। তাই এসব খাবার থেকে আমি কার্বোহাইড্রেট ও প্রোটিন পাই। বিপিএলের (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) মতো কোথাও গেলে, আমি সাদা ভাত এবং ডাল মাখানি খেতে পছন্দ করি। আমি এসব বাংলাদেশে খেতে পছন্দ করি। তবে অধিকাংশ সময় আমি বাংলাদেশের সবজি জাতীয় খাবার খেতে পছন্দ করি। যখন পাকিস্তানে ফিরি, আমি পাস্তা, আলু ভর্তা সঙ্গে চিকেন স্টেক খেতে ভালোবাসি। আমার স্ত্রী খুবই ভালো রাঁধুনি। ’

রাঁধুনি হিসেবে স্ত্রীর পাশাপাশি আরেকজন খুব পছন্দের পাঁচক আছেন আমিরের। তিনি আর কেউ নন, তারই সাবেক সতীর্থ সাঈদ আজমল। পাকিস্তানি স্পিনার দীর্ঘদিন মাঠের বাইরে। তবে সাবেক সতীর্থকে এখনও ভুলেননি আমির। কারণ সফরে গেলে আজমলের বানানো খাবার খেতে খুব পছন্দ করতেন তিনি। পাকিস্তানি স্পিনারের বানানো ডাল এখনও মুখে লেগে আছে তার। বোলিং ছাড়াও আজমল যে কত উঁচু মাপের পাঁচক তা এক বাক্যেই জানিয়ে দিলেন আমির, ‘আজমল খুব ভাল রান্না করে। ’ 

অন্যের বানানো খাবার খেতে পছন্দ করলেও আমির কিন্তু নিজে থেকে কোনো রান্নাই পারেন না। তার এতোই আমিরী স্বভাব যে, এক কাপ চা-ও বানিয়ে পান করতে পারেন না তিনি। অলসতা যেন আমিরের হাড্ডি-মজ্জায়।


আরও পড়ুন