আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুললেন বুমরাহ

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:৪১ পিএম, ২৭ ডিসেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: সাধারণত সমর্থক পর্যায়ে প্রায়ই ভারতের বিপক্ষে তোলা হয় আম্পায়ারিং নিয়ে কারচুপির অভিযোগ। সেগুলোর কোনোটাই প্রমাণিত সত্য নয়, মূলত সমর্থকদের আবেগ থেকেই তোলা হয় এসব প্রশ্ন। কিন্তু এবার উল্টে গেল ঘটনা। ভারতের পক্ষ থেকেই প্রশ্ন তোলা হলো আম্পায়ারিং নিয়ে। করোনাকালীন সময়ে কিছু নিয়মের পরিবর্তনের অংশ হিসেবে আম্পায়ারিংয়ের বিষয়ে কিছু ছাড় দিয়েছে আইসিসি। সাধারণত টেস্ট ক্রিকেটে এখন অংশগ্রহণকারী দুই দেশ বাদে নিরপেক্ষ কোনও দেশের আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করা হয়। কিন্তু করোনায় বদলে গেছে এ নিয়মটি।

এখন কোয়ারেন্টাইনসহ কিছু সমস্যা থাকায় টেস্ট ক্রিকেটে স্বাগতিক আম্পায়ার দিয়েই ম্যাচ পরিচালনার সুযোগ দিয়েছে আইসিসি। আর এটি নিয়েই এবার প্রশ্ন তুলেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। অনাকাঙ্ক্ষিত কারণে নিরপেক্ষ আম্পায়ার না পাওয়ার বিষয়টিকে হতাশাজনক হিসেবে উল্লেখ করেছেন তিনি। এর পেছনে অবশ্য রয়েছে সুনির্দিষ্ট কারণ। গতকাল শনিবার মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং ডে টেস্টে আম্পায়ারদের একটি সিদ্ধান্ত নিজেদের পক্ষে পায়নি ভারত। যেখানে থার্ড আম্পায়ার ছিলেন অস্ট্রেলিয়ারই পল উইলসন। বুমরাহর মতে- এ জায়গায় নিরপেক্ষ আম্পায়ার থাকলে আউটটি পেতেও পারত ভারত। তবে বুমরাহ এ বিষয়ে সরাসরি কিছু বলেননি।

ঘটনা অস্ট্রেলিয়ার ইনিংসের ৫৫তম ওভারের শেষ বলে। কভারে ঠেলে দিয়েই এক রানের জন্য দৌড়ান ক্যামেরন গ্রিন। স্ট্রাইকার প্রান্তে থ্রো করেন উমেশ যাদব, সে প্রান্তে দৌড়াচ্ছিলেন টিম পেইন, স্ট্যাম্প ভেঙে দেন রিশাভ পান্ত। রিপ্লে’তে দেখে নটআউটের সিদ্ধান্ত জানান পল উইলসন। তবে মাঠের জায়ান্ট স্ক্রিনে দেখা গেছে, এক পাশের ক্যামেরায় মনে হচ্ছে ব্যাট দাগের ওপারে নিতে পারেননি পেইন। আবার অন্য পাশের ক্যামেরায় দেখা যাচ্ছিল, অল্পের জন্য দাগে প্রবেশ করেছেন তিনি। আম্পায়ার পল উইলসনের মনে হয়েছে, পেইনকে আউট দেয়া মতো যথেষ্ট প্রমাণ তার কাছে নেই। তাই তিনি নটআউটের সিদ্ধান্ত জানান।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এ বিষয়েই কথা বলেছেন বুমরাহ, হতাশা প্রকাশ করেছেন নিরপেক্ষ আম্পায়ার না থাকায়। তিনি বলেন, এ বিষয়গুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। আমি বুঝতে পারছি যে পরিস্থিতি এখন এমন, যেটা কারও হাতে নেই। এ বিষয়গুলোতে নজর দিতে চাই না। তবে এটা হতাশাজনক যে নিরপেক্ষ আম্পায়ারদের ভ্রমণ করে ম্যাচ পরিচালনার অনুমতি নেই। করোনাকালীন সময়ে নিরপেক্ষ আম্পায়ার না পাওয়ায় তাই বেশি কথা বাড়াননি বুমরাহ। এর আগে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ড এবং জেসন হোল্ডারও নিরপেক্ষ আম্পায়ার না থাকার বিষয়ে হতাশা প্রকাশ করেছিলেন।

এদিকে অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন স্পষ্টত বলেছেন, সেখানে রানআউট ছিলেন পেইন। ওয়ার্ন বলেন, খুবই অবাক হয়েছি যে, পেইন সেখানে রানআউট হয়নি! আমার একবারও মনে হয়নি পেইনের ব্যাটের কোনও অংশ দাগের ভেতরে রয়েছে। আমার মতে, এটা আউট দেয়া উচিত ছিল।


আরও পড়ুন