চাঁদপুরে ১৫ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১২:১০ পিএম, ২০ মে ২০২০

ধেয়ে আসা ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে চাঁদপুরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২০ মে) সকাল ১০টায় বিশেষ সতর্ক বার্তা জারি করা হয়।  

স্থানীয় আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ্ মোহাম্মদ শোয়েব বলেন, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে চাঁদপুরে দমকা বাতাসের সঙ্গে কখনো হালকা আবার কখনো ভারী বৃষ্টিপাত হচ্ছে। এ সময় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে। একই সঙ্গে চাঁদপুরের মেঘনায় ১০-১৫ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, জেলার নদী তীরবর্তী তিনটি উপজেলার ১৯টি ইউনিয়নের বাসিন্দাদের নিরাপদে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। এসব ইউনিয়নের মানুষজনকে নিরাপদে থাকার জন্য ৩২৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

তিনি আরও জানান, ইতিমধ্যে প্রায় ১২ হাজার মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। এছাড়া যেকোনো ক্ষয়ক্ষতি এড়াতে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকে, স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর বেশ কয়েকটি দুর্গম চরের অর্ধ লক্ষাধিক বাসিন্দা তাদের বসতবাড়ি ছেড়ে অন্যত্র যেতে চাচ্ছেন না। ফলে প্রচণ্ড ঝুঁকির মধ্যেই তারা চরগুলোতে অবস্থান করছেন।


আরও পড়ুন