জানুয়ারি থেকে এলএনজি দেবে ব্রুনাই, বছরে ১৫ লাখ টন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১১:১৮ দুপুর
আপডেট: নভেম্বর ২৫, ২০২২, ০৫:১১ বিকাল
আমাদেরকে ফলো করুন

ব্রুনেইয়ে বাংলাদেশ ও ব্রুনেই দারুসসালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আলোচনা হয় ব্রুনেই দারুসসালাম থেকে বছরে ১ থেকে ১.৫ মিলিয়ন মেট্রিক টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আসবে। ১০-১৫ বছর মেয়াদি চুক্তিতে আগামী ২০২৩ সালের প্রথম দিক থেকেই এই এলএনজি পাওয়া যাবে।

গতকাল বৃহস্পতিবার সভায় বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনেইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজি মাতসাটেজা বিন সোকাইয়া নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। এলএনজি এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদি সহযোগিতার প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

নসরুল হামিদ বলেছেন,সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ব্রুনেই দারুসসালাম থেকে বার্ষিক ১ থেকে ১.৫ মিলিয়ন মেট্রিক টন এলএনজি ২০২৩ সালের প্রথম থেকেই পাওয়া যাবে। এ নিয়ে ১০-১৫ বছর মেয়াদি চুক্তি হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে ব্রুনেই থেকে গড়ে দুই লাখ ১০ হাজার মেট্রিক টন ডিজেল ডেফার্ড পেমেন্টে আমদানির বিষয়েও আলোচনা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়