আইওআরএ’র ২২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন চলছে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ১২:০৭ দুপুর
আপডেট: নভেম্বর ২৪, ২০২২, ০১:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

ঢাকায় ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই সম্মেলন শুরু হয়।

আইওআরএ’র  ২২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে সভাপতিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এতে যোগ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিয়েছেন ১৬টি দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রী। আইওআরএ’র সদস্য ২৩ দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি ঢাকায় আয়োজিত এই সম্মেলনে যোগ দিয়েছেন। ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সম্মেলনে যোগ দিয়েছেন। এই ১৬ দেশের মধ্যে রয়েছে indonesia সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস তাঞ্জানিয়া প্রভৃতি দেশ।

সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু ইকোনমি ইত্যাদি ইস্যু এবারের আইওআরএ সম্মেলনে প্রাধান্য পাচ্ছে। বৃহস্পতিবার বিকেলে এই সম্মেলন শেষ হবে। উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এই সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরুর আগে ২২-২৩ নভেম্বর সিনিয়র অফিসিয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়