ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৪:২১ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৪:২১ দুপুর
আমাদেরকে ফলো করুন

খবরের কাগজ, ছাপা কাগজ বা যেকোনো লিখিত কাগজে খাদ্য পরিবেশন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। 
কাগজে খাদ্য পরিবেশনকে মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উল্লেখ করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দিয়েছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, এটি নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। সেজন্য খাদ্য পরিবেশনে পরিষ্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহারেরও নির্দেশ দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, হোটেল-রেস্তোরাঁ ও পথখাবার ব্যবসায়ীসহ অনেক খাদ্য ব্যবসায়ী খবরের কাগজ, ছাপা কাগজ বা লিখিত কাগজের মাধ্যমে ঝালমুড়ি, ফুচকা, সমুচা, রোল, সিঙারা, পেঁয়াজু, জিলাপি, পরোটা ইত্যাদি পরিবেশন করছেন। যা নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খবরের কাগজ ছাপা কাগজ বা লিখিত কাগজ এ ব্যবহৃত কালিতে ক্ষতিকর রং, পিগমেন্ট ও প্রিজারভেটিভস থাকে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া পুরনো কাগজে রোগ সৃষ্টিকারী অণুজীবও থাকে।

খবরের কাগজ, ছাপা কাগজ বা লিখিত কাগজের ঠোঙায় বা সেসব কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যানসার, হৃদরোগ ও কিডনি রোগসহ নানাবিধ রোগের সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় বিজ্ঞপ্তিতে হোটেল-রেস্তোরাঁ ও পথখাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা, ২০১৯ অনুসরণ করে পরিষ্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহারের নির্দেশ দেওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়